চার্জশীট দাখিলের পূর্ব পর্যন্ত আসামি জামিনে থাকা সম্পর্কিত আইন প্রণয়নে কমিটির সুপারিশ

371

ঢাকা, ১২ আগস্ট, ২০১৮ (বাসস) : ফৌজদারী মামলায় বিচার প্রার্থীর চার্জশীট দাখিলের পূর্ব পর্যন্ত আসামি জামিনে থাকা সম্পর্কিত আইন প্রণয়নের জন্য আইন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
কমিটি আদালতে ন্যায় বিচার প্রার্থীদের বিভিন্ন ধরনের অবিচার, হয়রানি ও অপমানিত হওয়ার কারণসমূহ নির্ণয় করে তা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করেছে।
আজ সংসদ ভবনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আবদুল মতিন খসরু’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও আইনমন্ত্রী আনিসুল হক, মো. শামসুল হক টুকু, এড. মো. জিয়াউল হক মৃধা, সফুরা বেগম এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী অংশগ্রহণ করেন। বৈঠকে আমন্ত্রিত অতিথি হিসেবে ডেপুটি এটর্নী জেনারেল এডভোকেট মো. একরামুল হক উপস্থিত ছিলেন।
বৈঠকে বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য অবিলম্বে বিচার প্রক্রিয়া ঢেলে সাজানো এবং পিপি ও এপিপিদের বেতন-ভাতা সম্মানজনকভাবে বাড়ানোর সুপারিশ করা হয়।
বৈঠকে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মো. শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকসহ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।