ভিসির বাস ভবনে হামলার সাথে জড়িতদের ছাড় দেয়া হবে না : ওবায়দুল কাদের

313

ঢাকা, ১০ এপ্রিল ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোটা সংস্কার আন্দোলনের নামে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না।
আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
রোববার রাত ১টার দিকে এক থেকে দুই হাজার বিক্ষোভকারী ঢাবির ভিসির বাসভবনে প্রবেশ করে। তারা মূল গেট ভেঙে ফেলে এবং দেয়ালের তারকাঁটা ভেঙে বাসায় ঢুকে আসবাপত্র ভাঙ্গচুর করে এবং গাড়ি পুড়িয়ে দেয়।
ওবায়দুল কাদের বলেন, ‘রাজনীতিতে অন্ধ বিদ্বেষের অনুপ্রবেশ ঘটেছে। এটা প্রমাণের অপেক্ষা রাখে না। বর্বরতার সঙ্গে যারা জড়িত কোন অবস্থাতেই তাদের ছাড় দেয়া হবে না। তদন্ত চলছে যারা অপরাধী প্রমাণিত হবে তাদের বিচার করতেই হবে। যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটতে পারে।’
তিনি বলেন, ‘হামলা ছিল পরিকল্পিত। ভিসির বেডরুম পর্যন্ত রক্ষা পায়নি। বাথরুমের কমোডও ভেঙেছে। ভিসির পরিবারের সদস্যদের সোনার গহনা নিয়ে নেওয়া হয়েছে। এই হামলা একাত্তরের বর্বরতাকেও হার মানিয়েছে।’
ওবায়দুল কাদের বলেন, একাত্তরের ২৫ মার্চ কালো রাতেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এরকম হামলা হয়েছিলো। কিন্তু ভিসির বাসভবন কখনও আক্রান্ত হয়নি। এমনকি স্বাধীনতার ৪৭ বছরেও এরকম ঘটনা ঘটেনি। কোটা সংস্কার আন্দোলনের অন্তরালে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কোটার সঙ্গে ভিসির কি সম্পর্ক? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কি এ কোটা চালু করেছেন? নাকি তিনি চলমান কোটায় সমর্থন করেছেন। আন্দোলনের সঙ্গে ভিসির বাসা কেন জড়িত করা হলো এর জবাব দিতে হবে।
এ সময় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, এ হামলার ঘটনায় ইতিমধ্যেই অনেক প্রমাণ সংগ্রহ করা হয়েছে।
পরিদর্শনকালে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য অ্যধাপক ড. মো. আখতারুজ্জমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।