লজিস্টিকস অবকাঠামো উন্নয়নে এলআইডিডব্লিউসি গঠন

416

ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে গঠিত হয়েছে বিল্ডের সপ্তম থিমেটিক ওয়ার্কিং কমিটি। নতুন এ কমিটির নাম লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্র্কিং কমিটি (এলআইডিডব্লিউসি)। তথ্য-উপাত্ত-নির্ভর নীতি গবেষণা ও অ্যাডভোকেসির মাধ্যমে দেশের লজিস্টিকস অবকাঠামো উন্নয়নে কাজ করবে এই ওয়ার্কিং কমিটি।
মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং কমিটির কো-চেয়ার ও বিল্ডের চেয়ারপার্সন আবুল কাসেম খান।
বৈঠকে লজিস্টিক ও অবকাঠামো খাত সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থার প্রতিনিধি, বেসরকারি খাতের শীর্ষস্থানীয় অ্যাসোসিয়েশনগুলোর প্রেসিডেন্ট, উন্নয়ন সহযোগী সংস্থা ও আরো অনেকে উপস্থিত ছিলেন। এই কমিটি মূলত সরকারকে ‘উপাত্ত-নির্ভর এবং ফ্যাক্ট ও গবেষণাভিত্তিক নীতি পরামর্শ’ প্রদান করবে, যাতে করে ‘কার্যকরী ও সময়োপযোগী লজিস্টিকস অবকাঠামো’ গঠনের মাধ্যমে ‘রূপকল্প ২০২১-৪১ এর সামষ্টিক অর্থনৈতিক লক্ষ্যগুলো’ অর্জন করা যায়।
বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, জাতি হিসেবে এ বছর আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশ বছর উদযাপন করছি। বিশ্বাস করি ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে দেশের লজিস্টিকস অবকাঠামোর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি।
বিল্ডের চেয়ারপার্সন আবুল কাসেম খান বলেন, এই ওয়ার্কিং কমিটিটি পাবলিক-প্রাইভেট ডায়লগ প্লাটফর্মের একটি খুবই ভাল উদাহরণ। আমাদের বেশি গুরুত্ব দিতে হবে দেশের ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস উন্নয়নের উপর। ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস উন্নয়নের জন্য জিডিপির ৬ থেকে ৭ শতাংশ বিনিয়োগ প্রয়োজন। এ ওয়ার্কিং কমিটি দেশের ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস উন্নয়নে কিছু সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করবে। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে সমন্বয় খুবই গুরুত্বপূর্ণ।
উপস্থাপনায় বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্র্তা ফেরদৌস আরা বেগম ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস খাতের উন্নয়নে দক্ষতা উন্নয়ন, প্রযুক্তি সমন্বয়, সঠিক ব্যবস্থা গ্রহণ অতীব জরুরি বলে মন্তব্য করেন।
ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের বেসরকারি খাত বিশেষজ্ঞ মোহাম্মদ লুতফুল্লাহ ‘লজিস্টিকস ফর সাসটেইন্ড গ্রোথ’ শীর্ষক একটি গবেষণা উপস্থাপন করেন।