বাসস ক্রীড়া-১৪ : ফেডারেশন কাপ দিয়ে কাল মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল

323

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-ফেডারেশন কাপ
ফেডারেশন কাপ দিয়ে কাল মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০২০ (বাসস) : করোনার কারণে গত মার্চে খেলা বন্ধ হওয়ার দীর্ঘ নয় মাস পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বসছে ঘরোয়া ফুটবলের আসর। করোনার কারণে শেষ পর্যস্ত গত মৌসুমটিই বাতিল হয়ে যায়। আগামীকাল ফেডারেশন কাপ দিয়েই নতুন ঘরোয়া মৌসুম শুরু হচ্ছে। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের মুখোমুখি হচ্ছে রহমতগঞ্জ। বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে এই ম্যাচটি। টি-স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে।
ফেডারেশন কাপে ময়দানী লড়াইয়ে মাঠে নামার আগে আজ এক সংবাদ সম্মেলনে নিজেদের প্রত্যাশার কথা জানিয়েছে ক্লাবগুলো। ধারে ভারে এগিয়ে থাকা বসুন্ধরার কোচ অস্কার ব্রুজনের আশা শিরোপা ধরে রাখার। হারানো শিরোপা ফিরে পেতে মরিয়া ঢাকা আবাহনী। দীর্ঘদিন শিরোপা খড়ায় থাকা মোহামেডানের প্রত্যাশা ফেডারেশন কাপ ঘরে তোলার। আবার একদিন আগে অনুশীলন শুরু করা ব্রাদার্সও চায় ভালো করতে।
২০১৮-১৯ মৌসুমে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে নাম লেখানোর পর থেকেই যেন শিরোপা নিজেদের করার প্রত্যয় নিয়ে মাঠে নামে বসুন্ধরা কিংস। দুই মৌসুম মিলিয়ে এখন পর্যন্ত একটি লিগ ও তিনটি টুর্নামেন্ট খেলেছে ক্লাবটি। প্রথম ফেডারেশন কাপে হয়েছে রানার্সআপ। এরপর লিগ চ্যাম্পিয়ন হয়ে সেই যে শিরোপার হাত ধরে হাঁটা শুরু। জিতেছে স্বাধীনতা কাপ ও গত মৌসুমের ফেডারেশন কাপ শিরোপা। এবারের মৌসুমেও সেই ধারা বজায় রাখতেই মাঠে নামছে বলে জানিয়েছেন দলের প্রধান কোচ অস্কার ব্রুজন, ‘এএফসি কাপকে সামনে রেখে গত সেপ্টম্বরে অনুশিলন শুরু করেছিলাম। এএফসি কাপ বাতিল হলেও আমরা অনুশীলন বন্ধ করিনি। আশা করছি এর সুফল আমরা ফেডারেশন কাপ দিয়েই পেতে শুরু করবো।’ নতুন দল গড়ার ক্ষেত্রেও বসুন্ধরার লড়াই শুধু নিজেদের সঙ্গেই। এবার স্থানীয় ফুটবলারদের দল বদলের সুযোগ ছিল না। বসুন্ধরার চোখ ছিল ব্রাজিল-আর্জেন্টিনায়। চার বিদেশির দুজন ব্রাজিলিয়ান ও একজন আর্জেন্টিনার। এশিয়ান কোটা পূরণ করা হয়েছে ইরান থেকে খেলোয়াড় এনে। ফেডারেশন কাপে এসব বিদেশির সঙ্গে খাপ খাওয়ানোর পাশাপাশি শিরোপায় চোখ রাখতে চাইছেন দলটির নতুন অধিনায়ক তপু বর্মন।
২০১৬ থেকে গত ৪টি ফেডারেশন কাপের প্রথম ৩টিতেই ঢাকা আবাহনী চ্যাম্পিয়ন। সর্বশেষ টুর্নামেন্টটি অবশ্য বসুন্ধরা কিংসের। ২০০৭ সালে শুরু হওয়া পেশাদার লিগে প্রথম ১০ আসরে ৬ বারই সেরা ঢাকার আকাশী নীল শিবির। নতুন মৌসুমে ঢাকা আবাহনীর আপাতত লক্ষ্য পরিত্যক্ত মৌসুমে বসুন্ধরা কিংসের কাছে হারিয়ে ফেলা ফেডারেশন কাপের শিরোপা পুনরুদ্ধার। যার প্রথম ধাপ পুরন করতে চাইছে ফেডারেশন কাপের দিয়ে। দলের প্রধান কোচ মারিও লেমসও তেমন আশার কথা জানিয়ে বলেন, ‘যদিও আমরা ফেডারেশন কাপে কঠিন একটা গ্রুপে পরেছি। কিন্তু ছেলেরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’ তবে বসুন্ধরার প্রবল দাপট এড়িয়ে লক্ষ্যে পৌঁছা কঠিন আবাহনীর জন্য। তাদের জাতীয় দলের খেলোয়াড় ১৩-১৪ জন, আর আবাহনীতে ৬-৭ জন। তবে নতুন মৌসুমে বসুন্ধরার দানিয়েল কলিনদ্রেসের মতো বিশ্বকাপে খেলা আলোচিত তারকা নেই। আবাহনীর জন্য এটা স্বস্তির। নতুন মৌসুমে পুরনো আবাহনীকে দেখা গেলেও এবার তারা নিবন্ধন করায়নি নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে সিজোবাকে। ফিরিয়ে আনা হয়েছে আফগান ডিফেন্ডার মাসিহ সাইগানিকে। নতুন সংযোজন দুই ব্রাজিলিয়ান ফ্রান্সিসকো তোরেস ও রাফায়েল আগস্তো। দুজনকেই ভাবা হচ্ছে আবাহনীর বাজি। তারা ভালো খেললে ফেডারেশন কাপ ও লীগ শিরোপা পুনরুদ্ধার কঠিন হবে না বলে জানিয়েছেন দলটির এই পর্তুগীজ কোচ। অন্যদিকে ১৩ দলের টুর্নামেন্টে শক্তিশালী ঢাকা আবাহনীর গ্রুপে রয়েছে চির প্রতিদ্বন্দ্বী মোহামেডান। একঝাঁক তরুণ নিয়ে গড়া হয়েছে সাদা-কালো শিবির। অবশ্য উন্মুক্ত দলবদল না থাকায় এ মৌসুমে চাইলেও তারকা ফুটবলার নিতে পারেনি সাদা-কালোরা। এরপরেও দলের অস্ট্রেলিয়ান কোচ শন লেনের প্রত্যশা তরুণরা তাকে ভালো কিছুই উপহার দেবে। টুর্নামেন্ট পূর্ব সংবাদ সম্মেলনে আজ তিনি বলেন, ‘আমার দলের বেশির ভাগ খেলোয়াড় তরুণ। আমি তিনÑচার সপ্তাহের অনুশীলণে এদের তৈরী করেছি ফেডারেশন কাপের জন্য।’
বড় তিন ক্লাবের বাইরে সাইফ স্পোটিং ক্লাব, শেখ জামালও চোখ রাখছে শিরোপায়। আরামবাগ ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির লক্ষ্য গ্রুপ পর্বের হার্ডল পেরোনো। তবে একেবারে ভিন্ন লক্ষ্যের কথা জানিয়েছেন বাংলাদেশ পুলিশের লঙ্কান কোচ নিজাম পাকির আলী। তিনি বলেন, ‘আমার দলে প্রচুর তরুণ প্রতিভাবন ফুটবলার রয়েছে। সেখান থেকে কয়েকজনকে জাতীয় দলের জন্য তৈরী করতে চাই এই টুর্নামেন্টের মধ্যদিয়ে। আর্থিক সংকটের মধ্যে ফেডারেশন কাপে নিজেদের প্রস্তুত করেছে মুক্তিযোদ্ধা। আর টুর্নামেন্ট শুরুর আগের দিন ট্রেনিং শুরু করে পঞ্চম হওয়ার আশা করছে ব্রাদার্স ইউনিয়ন।
বাসস/১৯৪০/স্বব