ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত

667

রিয়াদ, ২১ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ব্রিটেনে করোনা ভাইরাসের সংক্রমণ আবার বৃদ্ধির প্রেক্ষিতে সৌদি আরব কমপক্ষে এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক বিমান চলাচল এবং স্থল ও সমুদ্র বন্দর দিয়ে লোকজনের প্রবেশ বন্ধ করে দিয়েছে।
সৌদি বার্তা সংস্থা স্পা বলেছে, সৌদি আরব অন্তত: এক সপ্তাহের জন্য বিশেষ ব্যতিক্রমী ঘটনা ছাড়া সাময়িকভাবে সকল আন্তর্জাতিক ফ্লাইট চলাচল স্থগিত করছে। এই স্থগিতাদেশ আরো এক সপ্তাহ বাড়ানো হতে পারে।” খবর এএফপি’র।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্পা আরো জানিয়েছে, স্থল ও সমুদ্র বন্দর দিয়ে সৌদি আরবে প্রবেশ এক সপ্তাহের জন্য স্থগিত থাকবে, যা আরও এক সপ্তাহের মতো বাড়ানো হতে পারে।”
স্পা আরো জানিয়েছে যে, বর্তমানে সৌদি আরবে অবস্থানরত ইন্টারন্যাশনাল এয়ারক্র্যাফটগুলোর ক্ষেত্রে এই স্থগিতাদেশ প্রযোজ্য হবে না। সেগুলোকে ফিরে যেতে দেওয়া হবে।
কয়েকটি ইউরোপীয় দেশ গত রোববার ব্রিটেন থেকে লোকজনের ভ্রমণ নিষিদ্ধ করার পরে সৌদি আরব এই সিদ্ধান্ত জানিয়েছে। যুক্তরাজ্য সরকার সতর্ক বার্তায় জানিয়েছে যে, নতুন করে ভাইরাসের সংক্রমন বৃদ্ধি পাওয়ার ফলে তা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।
স্পা আরো জানিয়েছে, যেসব যাত্রী ইউরোপ বা এমন কোনো দেশ থেকে সৌদি আরবে এসেছেন যেখানে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমন বৃদ্ধি পেয়েছে তাদেরকে ৮ ডিসেম্বর থেকে দুই সপ্তাহের জন্য কোরেনটাইনে থাকতে হবে ও করোনা পরীক্ষা করাতে হবে।
প্রতিবেশী কুয়েতও রোববার ভাইরাসের সংক্রমণের কারণে ব্রিটেন থেকে যাত্রীবাহী ফ্লাইট আসার ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।
পুরো ইউরোপে আরো ব্যাপকভাবে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার সতর্কতার ঘন্টা বাজছে। গত সপ্তাহে সেখানে মৃত্যু সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে।
গত সপ্তাহে, সৌদি আরব ফাইজার-বায়োনটেক ভ্যাকসিনের প্রথম চালান আসার পরে তিন দফা কোভিড -১৯ টিকাদান কর্মসূচি শুরু করেছে।
সৌদি আরবে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৬ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। এছাড়া, ৩ লাখ ৬১ হাজারের বেশি লোক সংক্রমণের শিকার হয়েছে। উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে সৌদি আরবে মৃত্যু সংখ্যা সর্বোচ্চ হলেও সেখানে আরোগ্যের হারও অধিক।