বাসস দেশ-১৮ : আইনের সঠিক প্রয়োগ ছাড়া সুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয় : আইসিটি সচিব

336

বাসস দেশ-১৮
কর্মশালা-সনদ-বিতরণ
আইনের সঠিক প্রয়োগ ছাড়া সুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয় : আইসিটি সচিব
ঢাকা, ১১ আগস্ট, ২০১৮ (বাসস) : আইনের সঠিক ও যথার্থ প্রয়োগ ছাড়া সুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয় বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব জুয়েনা আজিজ।
তিনি বলেন, ‘স্বভাবগতভাবে মানুষ আইন মেনে চলতে চায় না, আইনের শাসন প্রতিষ্ঠায় নাগরিককে আইন মানতে রাষ্ট্রকে কঠোর হতে হয়। আইন মেনে অবকাঠামো নির্মাণ না করায় কী ধরনের দুর্যোগের সম্মুখীন হতে হয়, সেটি রানা প্লাজা ট্রাজেডি থেকে সহজেই অনুমেয়।’
আজ বিকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) আয়োজিত উপজেলা ও ইউনিয়ন পরিষদের ইমারত বা স্থাপনা নকশা অনুমোদন কমিটিতে আইডিইবি’র প্রতিনিধিদের ২ দিনব্যাপী কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনের দায়িত্ব পালন করেন আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক মোঃ ইদরীস আলী।
আইসিটি সচিব বলেন, সরকার পরিকল্পিত গ্রামীণ অবকাঠামো নির্মাণে বদ্ধপরিকর। সরকারের এ পরিকল্পনার সুষ্ঠু বাস্তবায়নে ডিপ্লোমা প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভবন নকশা ও নির্মাণের সাথে অনেক মানুষের জীবন জড়িত। এক্ষেত্রে ডিপ্লোমা প্রকৌশলীদের গুণগত মান রক্ষায় কঠোর মনিটরিং নিশ্চিত করার আহ্বান জানান তিনি। মেধা, দক্ষতা ও জ্ঞানের কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, একনিষ্ঠতা ও শ্রমের মাধ্যমে লব্ধ জ্ঞান দক্ষতার সঠিক প্রয়োগ করে দেশ ও জাতিকে এগিয়ে নিতে হবে।
সভাপতি এ কে এম এ হামিদ বলেন, মূল্যবান কৃষি জমি রক্ষা করে পরিকল্পিত গ্রাম নির্মাণের কোন বিকল্প জাতির সামনে নেই। এ বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। রাষ্ট্রীয় বিভিন্ন কমিটিতে মনোনয়ন প্রদানের মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ কাজে ডিপ্লোমা প্রকৌশলীদের সম্পৃক্ত করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
বাসস/সবি/এমএন/১৯৩৮/-আসচৌ