বাসস দেশ-৩০ : স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সজাগ থাকতে আহ্বান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর

294

বাসস দেশ-৩০
ইয়াফেস ওসমান -সভা
স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সজাগ থাকতে আহ্বান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০২০ (বাসস) : স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
তিনি আজ মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ -শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
ইয়াফেস ওসমান বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধের বিরোধীরা দেশের সার্বভৌমত্বকে ভুলুন্ঠিত করতে আবারো মাথাচারা দিয়ে উঠেছে, বিজয় ধরে রাখতে হলে বিজয়ী চেতনা নিয়ে আমাদের এগুতে হবে এবং সর্বদা তাদের ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে হবে।
বর্তমান অবস্থার সাথে মুক্তিযুদ্ধের সময়ের তুলনা করে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় যে সকল মুক্তিযুদ্ধ বিরোধীরা আমাদের পতাকা খামচে ধরেছিল, তারাই দেশের সার্বভৌমত্বকে ভুলুন্ঠিত করতে আবারো উঠেপড়ে লেগেছে। বিজয় ধরে রাখতে হলে সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে । কোন ভাবেই এদের ছাড় দেয়া যাবে না।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আনোয়ার হোসেন। পাকিস্তানীদের শোষণের একটি চিত্র তুলে ধরে সচিব বলেন, বঙ্গবন্ধু এই যুদ্ধ বিধ্বস্ত অবস্থায় দায়িত্ব গ্রহণ করে দেশ বিনির্মাণে কঠোর পরিশ্রম করেছিলেন।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (প্রকৌশল) ড. প্রকৌশলী মো. আবদুস ছালাম। এছাড়াও সভার বিষয়বস্তুর উপর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ্ বিভিন্ন সংস্থা প্রধানরা গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ।
সভাপতির বক্তৃতায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সানোয়ার হোসেন ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রগতিতে যার যার অবস্থান থেকে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং দপ্তর-সংস্থার কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/২২২৫/স্বব