বাগেরহাটে জিন এক্সপার্ট মেশিন উদ্বোধন

601

বাগেরহাট, ১৬ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জেলার বক্ষব্যধি ক্লিনিকে করোনা পরীক্ষার সর্বাধুনিক জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হয়েছে। এতে মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে। এই পরীক্ষার মাধ্যমে ৯৭ ভাগ নিশ্চিত ফলাফল আসবে। পাশাপাশি যক্ষা (টিবি) পরীক্ষা করা হবে।
প্রধান অতিথি হিসেবে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশেদা সুলতানা এ কার্যক্রমের উদ্বোধন করেন। বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্টিত এ উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের একান্ত সচিব এইচ এম শাহিন, ডা. শাহনেওয়াজ, ডা: সাঈদ, ডা. মিরাজুল করিম, টিবি ক্লিনিকের ভারপ্রাপ্ত জুনিয়র করসালটেন্ট ডা. মুশফিকার শামস প্রমুখ।
বাগেরহাটের সিভিল সার্জন জানান, সোমবার করোনা পরীক্ষার সর্বাধুনিক জিন এক্সপার্ট মেশিন উদ্বোধনের মধ্যদিয়ে বাগেরহাটবাসীর দীর্ঘদিনের একটি চাহিদা পূরণ হল। এই মেশিনে টিবি পরীক্ষার পাশাপাশি অতিদ্রুত করোনা পরীক্ষা করা সম্ভব হবে। এতে মাত্র ৪৫ মিটিনের মধ্যে ফলাফল পাওয়া যাবে। যেখানে পিসিআর ল্যাবে ৬৭ ভাগ ফলাফল নিশ্চিত হওয়া যায়, সেখানে আধুনিক এই জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার ৯৭ ভাগ নিশ্চিত ফল পাওয়া যায়। তিনি এই মেশিন স্থাপনে সার্বিক সহযোগীতা করার জন্য সদর আসনের সংসদ সদস্য এবং টিবি-লেপ্রসি প্রোগ্রামের লাইন ডাইরেক্টার-এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।