দ্রুত ভ্যাকসিন অনুমোদনে ইইউ-কে চাপ দিচ্ছে জার্মানি : গণমাধ্যম

356

বার্লিন, ১৫ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় তার সাথে তীব্র লড়াইয়ের পর জার্মানি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্তৃপক্ষকে ভ্যাকসিন অনুমোদন ত্বরান্বিত করার জন্য চাপ প্রদান করছে। ব্রিটেন ও যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই গণহারে টিকাদান শুরু করেছে এক গণমাধ্যমের রিপোর্টে এ কথা বলা হয়। খবর এএফপি’র।
এঙ্গেলা মার্কেলের অফিস এবং জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) ২৩ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে ফাইজার-বায়োনটেক ভ্যাকসিন অনুমোদনের জন্য পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে আশাবাদি। সংবাদপত্র বিল্ড মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে এ কথা জানিয়েছে। জার্মান বিল্ড সংবাদপত্রটি সূত্রের উদ্ধৃতি টেনে বলেছে, অনুমোদন বিলম্বিত হওয়ায় “ইউরোপীয় ইউনিয়নের কর্মকা-ের ক্ষমতা” নিয়ে প্রশ্ন উঠেছে।
বায়োনটেক একটি জার্মান ফার্ম। বুধবার থেকে দেশটি অপরিহাযর্ নয় এমন সব দোকানপাট ও স্কুলসমূহ বন্ধ রেখে আংশিক লকডাউন প্রস্তুতি নেওয়ায় বার্লিনে উত্তেজনা তীব্রতর হয়ে উঠেছে।
সিঙ্গাপুর ও বাহরাইন ইতোমধ্যে ফাইজার-বায়োএনটেক জ্যাবকে অনুমোদন দিয়েছে, সোমবার কানাডা প্রথম নাগরিককে টিকা দিয়েছে।
বিশ্বের বৃহত্তম করোনভাইরাস প্রাদুর্ভাবের জোয়ার থামিয়ে দেয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্র সোমবার থেকে বিশাল টিকাদান অভিযান শুরু করেছে। দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে।
গত সপ্তাহে, ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে যে, এটি একটি সাইবার হামলার শিকার হয়েছিল।