বাসস ক্রীড়া-২ : দুই বছরের জন্য নিষিদ্ধ হলেন সাবেক জাম্বিয়ান ফুটবল প্রধান

160

বাসস ক্রীড়া-২
ফুটবল-শাস্তি
দুই বছরের জন্য নিষিদ্ধ হলেন সাবেক জাম্বিয়ান ফুটবল প্রধান
লসানে, ১১ আগস্ট ২০১৮ (বাসস) : জাম্বিয়া ফুটবল ফেডারেশন প্রধান ও আফ্রিকার সাবেক বর্ষসেরা ফুটবলার কালুশা বাওয়ালায়াকে দুর্নীতির অভিযোগে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।
নিষেধাজ্ঞা ছাড়াও ৫৪ বছর বয়সী বাওয়ালায়াকে এক লাখ সুইস ফ্র্যাংক জরিমানা করা হয়েছে। ফিফার স্বতন্ত্র এথিকস কমিটি এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে বিতর্কিত কাতারী ব্যবসায়ী মোহাম্মেদ বিন হাম্মামের কাছ থেকে উপহার ও বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা নেবার অভিযোগে জাম্বিয়ান ফুটবল প্রধানকে নিষিদ্ধ করা হয়েছে। এশিয়ান ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি, কাতারের ধনাঢ্য ব্যবসারী হাম্মাম দুর্নীতির দায়ে সব ধরনের ফুটবলীয় কার্যক্রম থেকে আজীবন নিষিদ্ধ হয়েছে। ২০১১ সালে সেপ ব্লাটারের বিপক্ষে ফিফা সভাপতি পদে নির্বাচন করতে গিয়ে তার বিরুদ্ধে অর্থের বিনিময়ে ভোট ক্রয়ের অভিযোগ প্রমাণিত হয়েছে।
পেশাদার ক্যারিয়ারে বাওয়ালায়া পিএসভি এইনডোভেনের হয়ে খেলা শুরু করেন ও ১৯৮৮ সালে আফ্রিকান বর্ষসেরা ফুটবলার মনোনীত হন। ২০০৮ সালে জাম্বিয়ান ফেডারেশনের প্রধান নির্বাচিত হন ও ২০১৬ সালে তার স্থানে দায়িত্ব পান এন্ড্রু কামানগা। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তার বিপক্ষে ফিফা এথিক্স কমিটি তদন্ত শুরু করে।
বাসস/নীহা/১৫৫০/মোজা/স্বব