বাজিস-৬ : ভূঞাপুরের বাড়ছে দেশী-বিদেশী গরু

114

বাজিস-৬
গোবিন্দাসী- হাট
ভূঞাপুরের বাড়ছে দেশী-বিদেশী গরু
টাঙ্গাইল, ১১ আগস্ট, ২০১৮৯ (বাসস) : ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে দেশের অন্যতম বৃহৎ টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী গরুর হাটে দেশী-বিদেশী গরুর বেচাকেনা বেড়েছে। সপ্তাহের রবি ও বৃহস্পতিবার এই দুইদিন বসে গরুর হাট। এদিকে গত বছরের তুলনায় এ বছর প্রায় ৫ লাখ টাকা বেশি রাজস্ব আদায় করে হাট ইজারা দিয়েছে উপজেলা প্রশাসন।
জানা গেছে, কোরবানীর ঈদকে ঘিরে উপজেলার গোবিন্দাসীর গরুর হাটে দেশী গরুর পাশাপাশি ভারতীয় গরুসহ মহিষ বিক্রি বেড়েছে। দুর-দুরান্ত থেকে আসা গরু ব্যবসায়ীরা এই হাট থেকে কম দামে গরুর কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রির উদ্দেশ্য নিয়ে যাচ্ছেন।
স্থানীয় ও হাট ইজারাদারা জানান, ইউএনও ঝোটন চন্দ যোগদানের পর থেকেই গোবিন্দাসী গরুর হাট উন্নয়নে বিশেষ ভূমিকা গ্রহণ করেছেন। আগে গরুর হাটে পানি জমে কাদার সৃষ্টি হতো। এখন হাটে মাটি ভরাট, গেট নির্মাণ, অফিস ঘর নির্মাণ, ডোগা নির্মাণ, হাটের চারপাশে ফ্ল্যাট লাইট, বাউন্ডারী নির্মাণসহ বিভিন্ন প্রকল্প তৈরি করে কাজ শুরু করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রান্ত থেকে আসা গরুর ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর বেশি রাজস্ব আদায় করে হাট ইজারা দেয়া হয়েছে। ঈদ উল-আযহার পূর্বে সাময়িকভাবে উন্মুক্ত নিলামের মাধ্যমে ১২টি হাটের জন্য প্রায় ৫লাখ টাকা বেশি রাজস্ব আদায় করে ৪৭ লাখ ১০ হাজার টাকা ইজারা দেয়া হয়েছে।
নোয়াখালী থেকে আসা গরু ব্যবসায়ী আয়নাল হক জানান, গত বছরের চেয়ে এ বছর হাটের পরিবেশ ভাল। হাটে কোন কাদা নেই। গরুর দাম কম থাকলেও হাটে ট্রাক প্রবেশের আগে বঙ্গবন্ধু সেতুর অধীনে সড়ক ব্যবহারের জন্য টোল দিতে হয়।
গোবিন্দাসী গরুর হাটের ইজারাদার হান্নান সরকার ও লিটন মন্ডল জানান, এ বছর হাট-বাজারে বিভিন্ন উন্নয়নের কারণে হাটে দুর-দুরান্ত থেকে গরু কিনতে পাইকাররা আসছে। হাটের পরিবেশ ভাল হওয়ায় গত বছরের তুলনায় এ বছর বেশি সরকারি রাজস্ব দিয়ে হাট ইজারা নেয়া হয়েছে। এছাড়া এই হাটকে কেন্দ্র করে স্থানীয় অনেক লোকজনের জীবিকা নির্বাহ করছে।
ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, গত বছরের তুলনায় এ বছর গোবিন্দাসী গরুর হাটে সরকারি রাজস্ব বেড়েছে। হাট উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে কাজ শুরু করা হয়েছে।

বাসস/সংবাদদাতা/১৫৫০/মরপা