কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত ২১ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে

339

অটোয়া, ১২ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক): মহামারি করোনাভাইরাসের কারণে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে অবস্থিত বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার এমন ঘোষণা দেন। খবর এএফপি’র।
এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘কানাডা ও যুক্তরাষ্ট্র আগামী ২১ জানুয়ারি পর্যন্ত আমাদের সীমান্ত বন্ধ রাখতে আজ সম্মত হয়েছে।’
করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে গত মার্চে প্রাথমিকভাবে এ সীমান্ত বন্ধ করে দেয়া হয়।
আর তখন থেকেই প্রতি মাসে এ সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানো হচ্ছে। এ সীমান্ত দিয়ে কেবলমাত্র বাণিজ্যিক পণ্য এবং অতি জরুরি ভ্রমণের অনুমতি রয়েছে।
কানাডায় কোভিড-১৯ রোগ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে বাধ্য হয়ে দেশটির বিভিন্ন অঞ্চলে এ মহামারি ভাইরাস মোকাবেলার পদক্ষেপ ফের আরোপ করা হয়েছে। শুক্রবার পর্যন্ত দেশটিতে প্রায় সাড়ে ৪ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে প্রায় ৩ লাখ মানুষ এ ভাইরাসে প্রাণ হারিয়েছে এবং ১ কোটি ৫৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।
এদিকে ট্ইুটারে দেয়া এক বার্তায় ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান শাদ উল্ফ জানান, একই তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যকার সীমান্তও বন্ধ থাকবে।