মেধানির্ভর প্রযুক্তিনির্ভর সমৃদ্ধ দেশ গড়তে কাজ করছে সরকার : পলক

364

নাটোর, ১১ আগস্ট, ২০১৮ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি বলেছেন, মানব সম্পদ উন্নয়নে কাজ করছে সরকার। এর মাধ্যমে মেধা নির্ভর প্রযুক্তি নির্ভর সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠবে। প্রতিমন্ত্রী শুক্রবার রাতে সিংড়া পৌরসভা মিলনায়তনে টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
প্রতিমন্ত্রী পলক বলেন, ২০৪১ সালে বাংলাদেশ পৌঁছে যাবে উন্নত দেশের কাতারে। এদেশের মোট জনগোষ্ঠীর ৭০ ভাগ অর্থাৎ ১১ কোটি তরুণ-তরুণী উন্নত বাংলাদেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। প্রযুক্তি খাতে তাদেরকে সম্পৃক্ত করে দক্ষ মানব সম্পদে পরিণত করার মাধ্যমে দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।
পলক বলেন, জননেত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখান, স্বপ্ন বাস্তবায়ন করেন। তাঁর দূরদর্শী পরিকল্পনায় ডিজিটাল হচ্ছে বাংলাদেশ। সকল অসম্ভবকে সম্ভাবনায় পরিণত করেছেন তিনি। আর তাই সমুদ্র থেকে মহাকাশে আমাদের দীপ্ত পদচারণা।
প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন- ঢাকা মানেই বাংলাদেশ নয়। শিক্ষা, যোগাযোগ, বিদ্যুৎ ও ইন্টারনেটে দেশের সকল গ্রামকে সংযুক্ত করে দেশের টেকসই উন্নয়নে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছে বর্তমান সরকার।
কর্মশালায় প্রধান আলোচক হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, টেকসই উন্নয়নের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। ২০০৬ সালে দেশের মানুষের মাথাপিছু গড় আয় ৪৫০ ডলার থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে এক হাজার ৮০০ ডলার হয়েছে। ৫০০ বছর আগে এ উপমহাদেশ ছিল বিশ্বের সবচে’ সমৃদ্ধ জনপদ আর ঐ সময় বাংলাদেশ ছিল তুলনামূলকভাবে আরো বেশী সমৃদ্ধ। মাত্র নয় মাসে এদেশ স্বাধীন হয়েছে। এ অর্জনকে সামনে রেখে টেকসই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে ২০২১ সালে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হবো এবং ২০৪১ সালে হবে উন্নত দেশ। মেধা ও দূরদর্শীতা থাকলে উন্নয়ন সম্ভব। আর তাই নন্দিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২১০০ সালের পরিকল্পনাও প্রণয়ন করা হচ্ছে।
সিংড়া উপজেলা প্রশাসন ও সিংড়া পৌরসভার যৌথ আয়োজনে কর্মশালায় বক্তব্য রাখেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা এমরান রানা, গোল-ই-আফরোজ সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ আতিকুর রহমান প্রমূখ। নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন কর্মশালা প্রধানের দায়িত্ব পালন করেন।