এলডিসি থেকে উত্তরণ খুবই গুরুত্বপূর্ণ মাইলফলক : বিশ্বব্যাংক

47
image_printPrint

ঢাকা, ৯ এপ্রিল, ২০১৮ (বাসস) : বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কাইমিয়াও ফান স্বল্পোন্নত দেশ (এলডিসি) দেশ থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক উল্লেখ করে বলেছেন এখন দেশটির জন্য আর্থিক ঘাটতি, কর-জিডিপি অনুপাত বৃদ্ধি এবং অবকাঠামো ও মানব উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি প্রভৃতি ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপ নেয়া প্রয়োজন।
আজ এখানে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট : বিল্ডিং রেজিলেন্স’ শীর্ষক অনুষ্ঠানে ফান বলেন, ‘উত্তরণ আসলে একটি খুব গুরুত্বপূর্ণ মাইলফলক।’
তিনি বলেন, ‘আমি মনে করি অভ্যন্তরীণ রাজস্ব বৃদ্ধির জন্য বাংলাদেশের আরও পদক্ষেপ গ্রহই করা প্রয়োজন।
এই ব্যাপারে এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড)-এর রাজস্ব আয় বাড়াতে মধ্যমমেয়াদি রাজস্ব আদায়ের কৌশলকে তিনি খুব ইতিবাচক পদক্ষেপ বলে উল্লেখ করেন।
বিশ্বব্যাংকের পরিচালক বলেন, গত কয়েক বছর ধরে ৬-৭ শতাংশের মধ্যে প্রবৃদ্ধি ধরে রেখে বাংলাদেশ শক্তিশালী উন্নয়নের ধারা আব্যাহত রেখেছে। তিনি বলেন পোশাক খাতের রপ্তানী জোরদারের পাশাপাশি রেমিটেন্সের প্রবাহ বৃদ্ধির ফলে প্রবৃদ্ধি জোরদার হয়েছে।
‘অর্থনীতি বেশ দৃঢ়ভাবে বৃদ্ধি পাচ্ছে এবং আমি এই মনে করি গত কয়েক দশক ধরে বিশেষ কাে গত কয়েক বছরে বাংলাদেশে ক্রমবর্ধমান বিকাশের ধারা অব্যাহত রয়েছে। সাম্প্রতিককালে এলডিসি থেকে উত্তরণ যোগ্য হওয়ার জাতিসংঘের স্বীকৃতিতে এটি খুব ভালভাবে স্বীকার করেনেয়া হয়েছে’- বলেন তিনি।