বাসস রাষ্ট্রপতি-৩ : নিয়মিত ভ্যাট আদায় নিশ্চিত করতে পারস্পরিক আস্থার সম্পর্ক অত্যাবশ্যক : রাষ্ট্রপতি

460

বাসস রাষ্ট্রপতি-৩
ভ্যাট দিবস-বাণী
নিয়মিত ভ্যাট আদায় নিশ্চিত করতে পারস্পরিক আস্থার সম্পর্ক অত্যাবশ্যক : রাষ্ট্রপতি
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, নিয়মিত ও সঠিকভাবে ভ্যাট আদায় নিশ্চিত করতে ভ্যাট আহরণকারী কর্মকর্তা ও ব্যবসায়ীর মধ্যে পারস্পরিক আস্থা, বিশ্বাস ও সহযোগিতার সম্পর্ক অত্যাবশ্যক।
আগামীকাল ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২০’ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উদ্যাপন ভ্যাট বিষয়ে জনসচেতনতা তৈরির পাশাপাশি একটি সৌহার্দপূর্ণ পরিবেশ সৃষ্টিতে সক্ষম হবে বলে দৃঢ় বিশ্বাস।
দেশের রাজস্ব আহরণের গতিধারাকে আরো বেগবান করতে তিনি সম্মানিত ব্যবসায়ী, করদাতা, ভোক্তাসাধারণ ও রাজস্বকর্মীসহ সংশ্লি¬ষ্ট সকলকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, “জাতীয় রাজস্ব বোডের্র উদ্যোগে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২০’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষ্যে আমি দেশের সম্মানিত করদাতা এবং রাজস্ব আদায়ের সাথে সংশি¬ষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।”
বাংলাদেশসহ সারাবিশ্বে চলমান কোভিড-১৯ মহামারির মধ্যেও রাজস্ব আদায় কার্যক্রম অব্যাহত থাকায় ভ্যাটদাতা ও রাজস্ব কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান।
মোঃ আবদুল হামিদ বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ও অপরিহার্য উপাদান অর্থ। রাষ্ট্রের ব্যয় নির্বাহ এবং উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নে সিংহভাগ অর্থই আসে অভ্যন্তরীণ রাজস্ব খাত থেকে। আর এ রাজস্বের অন্যতম প্রধান উৎস হচ্ছে ভ্যাট।
তিনি বলেন, “অনেক চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। আমরা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছি। এ লক্ষ্য অর্জনে অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বৃদ্ধির বিকল্প নেই। এ প্রেক্ষিতে এবছর জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের প্রতিপাদ্য ‘রাজস্বের প্রবৃদ্ধি, টেকসই সমৃদ্ধি’ যথাযথ হয়েছে বলে আমি মনে করি।”
রাষ্ট্রপতি ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২০’ উদ্যাপনের সফলতা কামনা করেন।
বাসস/তবি/এমএসএইচ/২২১৭/-এবিএইচ