আফগান নগরীতে তালেবানের হামলা, অনেক হতাহত

60

গজনি (আফগানিস্তান), ১০ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : তালেবান জঙ্গিরা আফগানিস্তানের প্রদেশিক রাজধানী গজনিতে হামলা চালিয়েছে।জঙ্গিদের পরাজিত করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাল্টা অভিযান শুরু করায় সেখানে প্রচন্ড লড়াই চলছে। শুক্রবার কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আরিফ নুরি এএফপি’কে বলেন, আফগানিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলীয় গজনি নগরীতে যুদ্ধে কমপক্ষে এক আফগান সৈন্য নিহত ও অপর সাতজন আহত হয়েছে।
তিনি আরো জানান, বেসামরিক এলাকা ও বিভিন্ন সেনা চৌকিতে মর্টার হামলা চালানো হয়। সেখানে যুদ্ধে অনেক তালেবান জঙ্গি নিহত হয়েছে এবং তাদের লাশ বিভিন্ন রাস্তায় পড়ে রয়েছে।
প্রাদেশিক পুলিশ প্রধান ফরিদ আহমেদ মাশাল এএফপি’কে বলেন, তালেবান জঙ্গিরা বৃহস্পতিবার রাতে নগরীর বিভিন্ন অবস্থান থেকে হামলা শুরু করে।
গজনির বাসিন্দা ইয়াসান তজানান বলেন, তালেবানরা মসজিদের মাইক ব্যবহার করে স্থানীয় বাসিন্দাদের তাদের ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বলেছে।
ফেসবুকে দেয়া এক পোস্টে ইয়াসান বলেন, এর পরপরই ‘আমরা প্রচন্ড বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শুনতে পাই। এতে আমরা আতংকিত হয়ে পড়ি।’
আফগান নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানান, নগরীতে আফগান জঙ্গিদের অগ্রযাত্রা ঠেকাতে সহায়তা করতে পুলিশের বিশেষ বাহিনী মোতায়েন করা হয়।
এদিকে তালেবানের এক বিবৃতিতে বলা হয়, তাদের যোদ্ধারা নগরীর অধিকাংশ সরকারি ভবন দখল করে নিয়েছে।
গ্রুপটি জানায়, ‘এ পর্যন্ত শত্রু বাহিনীর ১৪০ জন নিহত বা আহত হয়েছে।’
উল্লেখ্য, গত তিন বছরে চালোনো তালেবানের ধারাবাহিক হামলার ক্ষেত্রে এটি হচ্ছে তাদের সর্বশেষ হামলার ঘটনা।

image_printPrint