বাজিস-১ : শিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী পালিত

138

বাজিস-১
শিল্পী-সুলতান
শিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী পালিত
নড়াইল, ১০ আগস্ট, ২০১৮ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে নড়াইলে বিশ^ বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শুক্রবার সকালে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, কোরআনখানি, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরনী।
জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইয়ারুল ইসলাম, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমুখ।
উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগস্ট এই দিনে তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলীতে ভরা মাছিমদিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তার পিতা মোঃ মেছের আলি মাতার নাম মোছাঃ মাজু বিবি।
কালোর্ত্তীণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্টীয় ভাবে স্বাধীনতা পদক প্রদান করা হয়। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন এই গুণী শিল্পী।
বাসস/সংবাদদাতা/১১২০/মরপা