ব্রিটেনে আগামী বছরের প্রথমদিকে করোনায় মৃত্যু কমবে বলে আশা করছেন মেডিকেল প্রধানরা

267

লন্ডন, ৫ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : বিটেন আশা করছে, করোনার ভ্যাকসিন আসায় আগামী বছরের প্রথমদিকে করোনায় মৃত্যু ‘উল্লেখযোগ্য হারে’ হ্রাস পাবে তবে এরআগে ক্রিসমাসে সামাজিক মেলামেশার কারণে আবারো মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। যুক্তরাজ্যের মেডিকেল প্রধান শুক্রবার এ কথা বলেন।
ব্রিটেন বুধবার ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভ্যাকসিন প্রয়াগের জরুরি অনুমোন দিয়েছে এবং আগামী সপ্তাহ থেকে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।
ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দান আয়ারল্যান্ডের প্রধান মেডিকেল কর্মকর্তারা বলেছেন, ‘ভ্যাকসিনেশন কার্যকর হতে বসন্ত নাগাদ সময় লাগবে, এরপরেই হাসপাতালে করোনা রোগীর ভর্তি, রোগীর সংখ্যা এবং মৃত্যু উল্লেখযোগ্য হারে কমবে, তবে এ অবস্থায় যেতে কয়েক সপ্তাহ সময় লাগবে।’
তবে, দেশটির স্বাস্থ্য প্রধানরা সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী তিনমাসে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে করোনা রোগী হ্রাসের ওপর খুব সামান্যই প্রভাব ফেলবে।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইউরোপে সবচেয়ে বেশি ব্রিটেনে ৬০ হাজার লোকের মৃত্যু হয়েছে। করোনায় পুনরায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে, সম্প্রতি দৈনিক সংক্রমণ কমছে এবং মেডিকেল প্রধানরা বলেছেন, দেশের বেশিরভাগ এলাকায় আগামী কয়েক সপ্তাহে হাসপতালে রোগীর সংখ্যা কমতে পারে।