বাসস দেশ-১২ : গার্মেন্টস শ্রমিকদের ঈদুল আযহার বোনাস ১৬ আগস্টের মধ্যে প্রদানের আহবান শ্রম প্রতিমন্ত্রীর

117

বাসস দেশ-১২
শ্রম প্রতিমন্ত্রী-বৈঠক
গার্মেন্টস শ্রমিকদের ঈদুল আযহার বোনাস ১৬ আগস্টের মধ্যে প্রদানের আহবান শ্রম প্রতিমন্ত্রীর
ঢাকা, ৯ আগস্ট, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক গার্মেন্টস শ্রমিকদের ঈদুল আযহার বোনাস আগামী ১৬ আগস্টের মধ্যে প্রদান করার জন্য মালিকদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি একইসাথে চলতি মাসের আংশিক বেতনও ১৯ তারিখের মধ্যে প্রদানে আহবান জানান।
প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির ৩৭ তম সভায় সভাপতির বক্তৃতায় এ আহবান জানান।
প্রতিমন্ত্রী বলেন, চলতি মাসের ২২ বা ২৩ তারিখে ঈদুল আযহা উদযাপিত হবে। এজন্য তিনি মালিকদের সক্ষমতা অনুযায়ী ১০ অথবা ১৫ দিনের বেতন শ্রমিকের সাথে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে ১৯ আগস্টের মধ্যে প্রদানের অনুরোধ করেন। মুজিবুল হক মানবিক দিক বিবেচনায় নিয়ে কোন কারখানা মালিক যেন পবিত্র ঈদের দিন কোন শ্রমিককে কাজে না লাগান সে বিষয়টি নিশ্চিতের জন্য বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমইএ নেতৃবৃন্দকে পরামর্শ দেন।
প্রতিমন্ত্রী বলেন, কোন কমপ্ল্যায়েন্স কারখানায় বেতন বোনাস নিয়ে কোন প্রকার সমস্যা নেই। ছোটখাট দু’একটি কারখানায় অনেক সময় সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শিল্প পুলিশ, বিজিএমইএ, বিকেএমইএ, শ্রমিক সংগঠনগুলো সতর্ক রয়েছে। ঈদুল আযহা গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস ছুটিসহ যাতায়াত স্বাচ্ছন্দপূর্ণ এবং আনন্দঘন হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
সভায় কারখানার উৎপাদন স্বাভাবিক রাখা এবং ঈদের আগে রাস্তার ট্রাফিক ব্যবস্থা ঠিক রাখার স্বার্থে সেক্টর এবং এলাকাভিত্তিক সমন্বয় করে ছুটি দেয়ার সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্তের প্রতি মালিক-শ্রমিক উভয় পক্ষই সম্মত হয়েছেন বলে জানানো হয়।
শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূঁইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট এস এম আব্দুল মান্নান কচি, বিকেএমইএ’র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা জামান পাশা, গার্মেন্টস ওয়ার্কার্স ইউনাইটেড ফেডারেশনের সভাপতি রায় রমেশ চন্দ্র, গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি লিমা ফেরদৌস, বাংলাদেশ জাতীয় গার্মেন্ট-শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনিসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।
বাসস/সবি/জেডআরএম/১৭১৭/শহক