মাদ্রিদ ডার্বিতে কেউ জিততে পারলো না

356

মাদ্রিদ, ৯ এপ্রিল ২০১৮ (বাসস) : মাদ্রিদ ডার্বিতে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোল শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদের জয়ের জন্য যথেষ্ঠ ছিলনা। গত ১৫ ম্যাচে মাদ্রিদের হয়ে এটি ছিল রোনাল্ডোর ২৪তম গোল। কিন্তু এ্যাথলেটিকো মাদ্রিদেও যে এন্টোনিও গ্রিজম্যানের মত আরেকজন গোল মেশিন রয়েছে তা যেন আরেকবার প্রমানিত হলো। দ্বিতীয়ার্ধে রোনাল্ডোর গোলের চার মিনিটের মধ্যেই গ্রিজম্যানের গোলে এ্যাথলেটিকো ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে। সানতিয়াগো বার্নব্যুতে প্রথমার্ধ গোলশুন্য ড্র ছিল।
জুভেন্টাসের বিপক্ষে গত সপ্তাহে অসাধারণ বাইসাইকেল কিকের পরে রোনাল্ডোকে নিয়ে একটু বাড়তি সতর্কই ছিল এ্যাথলেটিকো। তবে গ্রিজম্যানের গোলে লা লিগায় এবারের আসরে বার্সেলোনার পরে দ্বিতীয় স্থানটা অন্তত শক্ত করলো এ্যাথলেটিকো। একইসাথে রিয়ালের থেকে চার পয়েন্টের ব্যবধানটাও ধরে রাখলো। ১১ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে টেবিলের শীর্ষ স্থানটি ধরে রেখেছে বার্সেলোনা। মাদ্রিদ ডার্বিতে ড্রয়ের ফলে কার্যত সুফল ভোগ করেছে বার্সেলোনাই। আগামী ৬ মে মৌসুমের দ্বিতীয় এল ক্ল্যাসিকো বার্সেলোনার উপর তেমন কোন চাপ না ফেললেও রিয়ালের জন্য গুরুত্বপূর্ণই বটে।
এই নিয়ে নগর প্রতিদ্বন্দ্বী দুই মাদ্রিদ একে অপরের সাথে ১৬১টি লীগ ম্যাচ খেলেছে। গ্রিজম্যানের এটি ছিল এ্যাথলেটিকোর জার্সি গায়ে ২০০তম ম্যাচ। বুধবার জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়নস লীগের দ্বিতীয় লেগের ম্যাচের আগে অনেকটাই সুবিধাজনক অবস্থায় রয়েছে রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান এ কারনেই হয়ত মূল একাদশে লুকা মোদ্রিচ ও করিম বেনজেমাকে বিবেচনা করেননি। ৬৪ মিনিটে অবশ্য রোনাল্ডোর স্থানে খেলতে নেমেছিলেন ফ্রেঞ্চম্যান বেনজেমা। তবে গ্যারেথ বেল খেলেছেন পুরো ৯০ মিনিট। যদিও ম্যাচে নিজেকে খুব একটা প্রমান করতে পারেননি। রোনাল্ডোর গোলে অবশ্য তারই অবদান ছিল। ম্যাচের শুরুতেই বেলের হেড থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো রোনাল্ডো গোলের সুযোগ হাতছাড়া করেন। মাত্র পাঁচ গজ দুর থেকে তার শট এ্যাথলেটিকো গোলরক্ষক ইয়ান ওবলাক দারুন দক্ষতায় রুখে দেন। পরমুহূর্তেউ হুয়ানফ্র্যান ডি বক্সের ভিতর টনি ক্রুসকে ফাউল করলেও মাদ্রিদের পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারী এস্ট্রাডা ফার্নান্দেজ। প্রথমার্ধে রিয়ালের বেশ কয়েকটি সুযোগ বাজে ফিনিশিং, শক্তিশালী ব্লক ও বিশেষ করে ওবলাকের দক্ষতায় গোলের দেখা পায়নি। প্রথমার্ধের প্রথম ভাল সুযোগটা এ্যাথলেটিকো পায় বিরতির ঠিক আগে। কোকের দারুন এক পাস থেকে দিয়েগো কস্তার শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। তবে মার্সেলোর কার্ভিং শট ও ডানি কারভাজালের শট আবারো ওবলাক আটকে দিলে প্রথমার্ধে এগিয়ে যাওয়া হয়নি রিয়ালের।
দ্বিতীয়ার্ধের চার মিনিটের মধ্যে দুই গোল শেষ পর্যন্ত ম্যাচে প্রাণ ফিরে পায়। বেলের ঝুলানো ক্রস থেকে ৫৩ মিনিটে প্রথম গোল করে রিয়ালকে এগিয়ে দেন রোনাল্ডো। এটি ছিল লীগে তার ২৩তম গোল। কিন্তু দ্রুতই সমতায় ফেরে সফরকারীরা। ভিটোলোর সহযোগিতায় এ্যাথলেটিকোকে দারুন এক গোল উপহার দেন গ্রিজম্যান।