বাসস দেশ-১০ : বাল্যবিয়ে নিরসনে দেশের প্রতিটি বিদ্যালয়ে ক্লাস নেয়ার সিদ্ধান্ত গ্রহণ

140

বাসস দেশ-১০
বাল্যবিয়ে-সভা
বাল্যবিয়ে নিরসনে দেশের প্রতিটি বিদ্যালয়ে ক্লাস নেয়ার সিদ্ধান্ত গ্রহণ
ঢাকা, ৯ আগস্ট, ২০১৮ (বাসস) : বাল্যবিবাহ নির্মূলের লক্ষ্যে দেশের প্রতিটি বিদ্যালয়ে সপ্তাহে একদিন একটি ক্লাস (এক ঘন্টা) পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
আজ জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন এবং ইউএনএফপিএ’র অর্থায়নে ‘স্ট্রেন্দিনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি)’ শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার বেইজড ভায়োলেন্স সাব কমিটির ৩য় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় এ বিষয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।
এছাড়া বাল্যবিবাহমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে দেশের প্রতিটি উপজেলায় কতটি ইউনিয়ন বাল্যবিবাহমুক্ত হয়েছে তার বিস্তারিত তথ্যের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকদের বরাবর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি প্রদান করারও সুপারিশ করা হয়।
বৈঠকে এসপিসিপিডি প্রকল্পের চলতি বছরে অনুমোদিত কর্মপরিকল্পনা বাস্তবায়ন, কিশোরী গর্ভধারণ, জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং মাতৃমৃত্যু প্রতিরোধ বিষয় নিয়ে আলোচনা করা হয়।
সাব কমিটির আহবায়ক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে কমিটির সদস্য জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সংসদ সদস্য সেলিনা বেগম, নুরী হাসনা লিলি চৌধুরী এতে অংশগ্রহণ করেন।
অন্যান্যের মধ্যে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো: আব্দুর রব হাওলাদার, প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহসহ জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৬৫৫/শহক