বাসস দেশ-৬ : জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে বঙ্গমাতার ভূমিকা অনন্য

109

বাসস দেশ-৬
বঙ্গমাতা-জন্মবার্ষিকী-আলোচনা
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে বঙ্গমাতার ভূমিকা অনন্য
ঢাকা, ৯ আগস্ট, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনে মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অনন্য সাধারণ ভূমিকা ছিল।
তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রেক্ষাপটে ঘরের মধ্যে থেকে তিনি পরামর্শ, সাহস, অনুপ্রেরণা ও সকল কাজের সহযোগিতা দিয়ে গেছেন।
মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল মিলনায়তনে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং ট্রাস্ট ফান্ডের সভাপতি অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উদ্যাপন কমিটির আহ্বায়ক শাহানা নাসরীন এবং ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনী বক্তব্য প্রদান করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জাকিয়া পারভীন।
ঢাবি উপাচার্য নতুন প্রজন্মের ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের মাঝে নতুন চেতনাবোধ ও জীবন দর্শনের এক উদ্দীপনা ও অনুপ্রেরণা হলো বঙ্গমাতার জীবন ও আদর্শ। বঙ্গমাতার কর্মপ্রয়াস ও আদর্শ অনুসরণ করে শিক্ষা ও কর্মক্ষেত্রে একজন ভালো মানুষ হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।
‘জেন্ডার প্রেক্ষিতে বঙ্গমাতার জীবনাদর্শন’ শীর্ষক বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মারক বক্তৃতায় বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন ইতিহাসের ধারাবাহিকতায় সমাজে নারীর অবস্থান সম্পর্কে বিশদভাবে আলোকপাত করেন।
বঙ্গমাতার কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গমাতা বাংলাদেশের ইতিহাসের প্রেক্ষাপটে একজন সাহসী নারী। দুর্বার সাহসে ইতিহাসের ক্রান্তিলগ্নে তিনি দিয়েছিলেন দূরদর্শী চিন্তার বার্তা।
স্মারক বক্তা সেলিনা হোসেন আরও বলেন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আপন আলোয় জেন্ডার তত্ত্বকে নিজেদের জীবনে বিস্তার ঘটিয়েছিলেন। দু’জনের দূরদর্শী চেতনাবোধ সমাজ আকক্সক্ষার স্বপ্ন পূরণ করে। এই প্রজন্ম বঙ্গমাতার কর্মযোগ থেকে চিন্তার আলো দেখে নেবে।
অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে মর্মান্তিক হত্যাকা-ের শিকার বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রকাশিত স্মারক সংকলন-এর মোড়ক উন্মোচন করা হয়।
বাসস/সবি/এমএন/১৫৩৩/এমএবি