পেনসিলভেনিয়ার সুপ্রিম কোর্টে ট্রাম্পের আরেক মামলা খারিজ

292

ওয়াশিংটন, ২৯ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট শনিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের করা আরেক নির্বাচনী মামলা খারিজ করে দিয়েছে।
এ কারণে নির্বাচনের ফলাফল উল্টো দেয়ার ট্রাম্পের দুঃসাধ্য হয়ে ওঠা অপচেষ্টা আরো খাটো হয়েছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।
একজন রিপাবলিকান সমর্থক ডাকযোগে আসা ভোট বাতিল অথবা সকল ভোট ফেলে দিয়ে রাজ্যের আইনসভার ওপর বিজয়ী নির্ধারণের অনুমতি চেয়ে আবেদন করে।
এদিকে এ রাজ্যে ডেমাক্রেট প্রার্থী জো বাইডেন ৮১ হাজার বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন এবং ইতোমধ্যে ফলাফল সার্টিফাই করা হয়ে গেছে।
আদালত সর্বসম্মতভাবে উভয় দাবি খারিজ করে দিয়েছে।
এর আগে ফেডারেল আদালতও নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে ট্রাম্প যে অভিযোগ করেছিলেন তা খারিজ করে দেয়।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে ট্রাম্প অব্যাহতভাবে অভিযোগ করে আসছেন। এমনকি তিনি তার এ অভিযোগ থেকে সরে আসবেন না বলে জানিয়েছেন।এছাড়া পরাজয় স্বীকার না করার বিষয়েও এখনও অটল অবস্থানে রয়েছেন।
ট্রাম্প বৃহস্পতিবার প্রথমবারের মতো বলেছেন, আগামী ১৪ ডিসেম্বর ইলেক্টোরাল কলেজ ভোটে আনুষ্ঠানিকভাবে বাইডেনের বিজয় নিশ্চিত হলেই তিনি হোয়াইট হাউস ত্যাগ করবেন।
কিন্তু শুক্রবার টুইট করে তিনি বলেছেন, বাইডেনের পাওয়া হাস্যকর ৮ কোটি ভোট জালিয়াতি করে নেয়ায় তিনি পাননি। এই ভোট পেতে জালিয়াতির আশ্রয় নেয়া হয়নি, যদি এমন প্রমাণ করতে পারেন তবেই কেবল জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে ঢুকতে পারবেন।
নির্বাচনে বাইডেন ৩০৬টি এবং ট্রাম্প ২৩২টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। নির্বাচনে জেতার জন্যে কোন প্রার্থীর ২৭০টি ইলেক্টোরাল ভোট প্রয়োজন।
আগামী ২০ জানুয়ারি বাইডেন দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।
বাইডেন বলেছেন, ভোটের ফলাফল উল্টে দেয়ার পক্ষে আমেরিকানরা দাঁড়াবে না।