বাসস ক্রীড়া-৭ : বিশ্ব রেকর্ড চুক্তিতে কেপাকে দলে নিল চেলসি

122

বাসস ক্রীড়া-৭
ফুটবল-গোলরক্ষক
বিশ্ব রেকর্ড চুক্তিতে কেপাকে দলে নিল চেলসি
লন্ডন, ৯ আগস্ট, ২০১৮ (বাসস) : বিশ্বের সবচেয়ে দামী গোলরক্ষক হিসেবে এ্যাথলেটিক বিলবাও থেকে চেলসিতে যোগ দিয়েছেন কেপা আরিজাবালাগা। এজন্য চেলসিকে আরিজাবালাগার রিলিজ ক্লজের পুরো ৮০ মিলিয়ন ইউরোই বিলবাওকে পরিশোধ করতে হবে। আর এতেই ২৩ বছর বয়সী স্প্যানিশ এই তরুণ এখন বিশ্বের সবচেয়ে দামী গোলরক্ষক হিসেবে রেকর্ড গড়লেন।
সাত বছরের চুক্তিতে বিলবাও থেকে তিনি চেলসিতে যোগ দিয়েছেন। এর আগে অবশ্য দলের এক নম্বর গোলরক্ষক থিবাট কুর্তোয়াকে রিয়াল মাদ্রিদের কাছে ছেড়ে দিয়েছে চেলসি।
কুর্তোয়াকে ছাড়ার পরে প্রিমিয়ার লিগের ট্রান্সফার উইন্ডোর সময়সীমা শেষ হবার শেষ দিনে চেলসিকে দলের মূল গোলরক্ষক খুঁজতে বেশ বেগ পেতে হয়। সোমবার চেলসির অনুশীলন করতে কুর্তোয়া অস্বীকৃতি জানানোর সাথে সাথে নিশ্চিত হয়ে যায় স্ট্যামফোর্ড ব্রীজ ছাড়ছেন এই বেলজিয়ান গোলরক্ষক। যে কারনে রিয়ালের কাছে কুর্তোয়াকে ছেড়ে দিতে বাধ্য হয় ব্লুজরা।
চেলসির ওয়েবসাইটে কেপা বলেছেন, ‘এটা আমার জন্য, আমার ক্যারিয়ার ও অবশ্যই আমার ব্যক্তিগত জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত ছিল। এই ক্লাবের অনেক কিছুই আমাকে আকৃষ্ট করেছে। চেলসি যে সমস্ত শিরোপা জিতেছে, যে ধরনের খেলোয়াড় এখানে রয়েছে, এখানকার পরিবেশ, ইংলিশ প্রিমিয়ার লিগ- সবকিছুই আমার কাছে নতুন। সব মিলিয়ে চেলসিতে আসতে পেরে আমি দারুণ খুশি। ক্লাবটিও যে আমার ওপর ভরসা রেখেছে সেজন্য আমি কৃতজ্ঞ।’
এর আগে গত গ্রীষ্মে স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতাকে ৬৫.৫ মিলিয়ন ইউরোতে দলে নিয়েছিল চেলসি, যা এতদিন পর্যন্ত ক্লাব রেকর্ড হয়ে ছিল। এবার কেপাকে নিয়ে চেলসি বিশ্ব রেকর্ড গড়লো। গ্রীষ্মের শুরুতে ব্রাজিলিয়ান নাম্বার ওয়ান এ্যালিসনকে নিতে ব্যর্থ হয় ব্লুজরা। রোমা থেকে ৫৬ মিলিয়ন পাউন্ডে এ্যানফিল্ডে যোগ দিয়েছেন এ্যালিসন। জানুয়ারিতে মাত্র ২০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদে প্রায় যোগ দিয়েই ফেলেছিলেন কেপা। কিন্তু কোচ জিনেদিন জিদানের কারনে চুক্তিটি চূড়ান্ত হয়নি। এবার এ্যাথলেটিককে ৮০ মিলিয়ন ইউরো দিতে বাধ্য হলো চেলসি। যদিও চুক্তিটি বেশ দীর্ঘ সময়ের জন্য করা হয়েছে।
গত বছর নভেম্বরে স্পেনের হয়ে জাতীয় দলে অভিষেক হয় কেপার। কোস্টা রিকার বিপক্ষে প্রীতি ম্যাচে তার বিরুদ্ধে কোন গোল হয়নি। রাশিয়া বিশ্বকাপে তিনি স্প্যানিশ দলে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ পাননি। বৃহস্পতিবার তিনি চেলসিতে নতুন সতীর্থদের সাথে অনুশীলন করেছেন। শনিবার হাডার্সফিল্ডের বিপক্ষে প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে হয়তবা ব্লুজদের জার্সি গায়ে তার অভিষেক হতে পারে।
বাসস/নীহা/১৪২৫/স্বব