নওগাঁয় ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

553

নওগাঁ, ২৮ নভেম্বর, ২০২০ (বাসস) : জেলায় রবি মওসুমে মোট ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন, এই লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে ১১ হাজার ৭১০ হেক্টর হাইব্রিড জাতের এবং ১ লাখ ৬৮ হাজার ৯১৫ হেক্টর উন্নত ফলনশীল উফশী জাতের।
চালের আকারে মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭ লাখ ৫৮ হাজার ৬৯৬ টন। এর মধ্যে হাইব্রিড জাত থেকে ৬২ হাজার ৭৬৬ টন এবং উফশী জাত থেকে ৬ লাখ ৯৫ হাজার ৯৩০ টন।
উপজেলা ভিত্তিক বোরো ধানের আবাদ এবং চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ১২৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৮৩০ হেক্টরসহ মোট ১৭ হাজার ৯৫৫ হেক্টর। এ থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে হাইব্রিড জাত থেকে ১৬ হাজার ৭৫০ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ১০০ টনসহ মোট ৭৭ হাজার ৮৫০ টন।
রাণীনগর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৮ হাজার ১২৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ২০০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্য হাইব্রিড জাত থেকে ৪০০ টন ও উফশী জাত থেকে ৭৪ হাজার ৬৭৫ টনসহ মোট ৭৫ হাজার ৭৫ টন।
আত্রাই উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ৮৫০ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ৩৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮৮৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্র হাইব্রিড জাত থেকে ২০ হাজার ৬৩১ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ৯৪৫ টনসহ মোট ৮২ হাজার ৫৭৬ টন।
বদলগাছি উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৪৫ হেক্টর ও উফশী জাতের ১০ হাজার ৭৪৫ হেক্টরসহ মোট ১০ হাজার ৯৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৩১৫ টন ও উফশী জাত থেকে ৪৪ হাজার ২৭০ টনসহ মোট ৪৫ হাজার ৫৮৫ টন।
মহাদেবপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৮০ হেক্টর ও উফশী জাতের ২৬ হাজার ৩২০ হেক্টরসহ মোট ২৬ হাজার ৬০০ হেক্টর। চালের আকারে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৫০০ টন ও উফশী জাত থেকে ১ লাখ ৮ হাজার ৪৪০ টনসহ মোট ১ লাখ ৯ হাজার ৯৪০ টন।
পতœীতলা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১৩০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৬০ হেক্টরসহ মোট ১৯ হাজার ৩৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত তেকে ৭০০ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ৩৩০ টনসহ মোট ৮০ হাজার ৩০ টন।
ধামইরহাট উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১ হাজার ৩৪৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৬৬০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৭ হাজার ২১০ টন ও উফশী জাত থেকে ৬০ হাজার ৪০০ টনসহ মোট ৬৭ হাজার ৬১০ টন।
সাপাহার উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ৫ হাজার ৪৪৫ হেক্টরসহ মোট ৫ হাজার ৪৫৫ হেক্টর । চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ২২ হাজার ৪৭০ টনসহ মোট ২২ হাজার ৫২৫ টন।
পোরশা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৫২৫ হেক্টর ও উফশী জাতের ৭ হাজার ৫২০ হেক্টরসহ মোট ৮ হাজার ৪৫ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ২ হাজার ৮১৫ টন ও উফশী জাত থেকে ৩০ হাজার ৯৮০ টনসহ মোট ৩৩ হাজার ৭৯৫ টন।
মান্দা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২ হাজার ১১৫ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৭৩৫ হেক্টর সহ মোট ১৯ হাজার ৮৫০ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১১ হাজার ৩৩৫ টন ও উপশী জাত থেকে ৭৩ হাজার ৭০ টনসহ মোট ৮৪ হাজার ৪০৫ টন।
নিয়ামতপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৪০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ২৫০ টন সহ মোট ৭৯ হাজার ৩০৫ টন।