টাইগ্রে নেতাদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযানের নির্দেশ ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

316

আদ্দিস আবাবা, ২৭ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ বৃহস্পতিবার টাইগ্রে অঞ্চলের রাজধানী মেকেলের ভিন্নমতাবলম্বী নেতাদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযান শুরুর জন্য ইথিওপিয়ার সেনাবাহিনীকে নির্দেশ দিয়ে বলেছেন, তাদের আত্মসমর্থনের সময়সীমা অতিক্রম করেছে।
গত বছর নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আবি আহমেদ রবিবার দিনের শেষে টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) বিরুদ্ধে ৭২ ঘন্টার মধ্যে তাদের অস্ত্র সমর্পনের নির্দেশ দিয়েছিলেন।
টাইগ্রে অঞ্চলের নেতারা এই আল্টিমেটাম প্রত্যাখান করেছেন, তাদের বাহিনী তিন সপ্তাহ ধরে দেশের উত্তরাঞ্চলে সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।
সংঘর্ষে শত শত লোকের মৃত্যু হয়েছে, ৪০ হাজারের বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে, অনেক উদ্বাস্তু দাবি করেছে, সংঘর্ষে সীমান্ত অতিক্রম করে লোকদের পালিয়ে যাওয়া ঠেকাতে ইথিওপিয়ার সেনা বাহিনী সুদানমুখী প্রধান সড়ক অবরুদ্ধ করে রেখেছে।
আবি বলেন, বিগত কয়েকদিন ইথিওপিয়ার সেনাবাহিনী ট্যাংকসহ মেকেল অভিমুখে এগিয়ে যাচ্ছে, টিপিএলএফ-এর বিরুদ্ধে তাদের তৃতীয় এবং চূড়ান্ত আক্রমণের নির্দেশ দেয়া হয়েছে।
আবি বলেন, ‘চূড়ান্ত অভিযানে নিরীহ সাধারণ মানুষের সর্বোচ্চ সুরক্ষা দেয়া হবে। সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে মেকেল নগরীর নিরাপত্তা নিশ্চিত করা। আমাদের জনগণের কঠোর পরিশ্রমে এ নগরী গড়ে উঠেছে, এ নগরীর ব্যাপক ক্ষতি না হয় সেটা বজায় রাখা।’
তিনি বলেন, সময়সীমা অতিক্রমের আগে কেন্দ্রীয় বাহিনীর কাছে টিপিএলএফ এবং বিশেষ বাহিনী অত্মসমর্পনের সুযোগ তারা হাতছাড়া করেছে।