বাসস বিদেশ-২ : ব্রিটিশ সরকার অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়নে নিয়ন্ত্রক সংস্থাকে নির্দেশ দিয়েছে

32

বাসস বিদেশ-২
ভ্যাকসিন-আস্ট্রাজেনিকা
ব্রিটিশ সরকার অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়নে নিয়ন্ত্রক সংস্থাকে নির্দেশ দিয়েছে
লন্ডন, ২৭ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : চলতি বছরের শেষ নাগাদ করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগের আনুষ্ঠানিক অনুমোদনের অংশ হিসেবে অ্যাস্ট্রাজেনিকার করোনা ভ্যাকসিন মূল্যায়নে ব্রিটিশ সরকার শুক্রবার দেশটির স্বাধীন ওষুধ নিয়ন্ত্রককে নির্দেশ দিয়েছে।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বে এ পর্যন্ত ১৪ লাখের বেশী লোকের মৃত্যু হয়েছে, এবং এই মহামারি প্রতিরোধে এখন পর্যন্ত তিনটি ওষুধ কোম্পানি ফাইজার/বায়োএনটেক, মডেনা এবং অ্যাস্ট্রাজেনিকা/অক্সফোর্ড যথাসম্ভব ডিসেম্বরের প্রথম দিকে ভ্যাকসিন প্রয়োগের অনুমতি চেয়ে আবেদন করেছে।
অ্যাস্ট্রাজেনিকা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের আগে শেষ ধাপ ফেজ-৩ ক্লিনিক্যাল টেস্ট সম্পন্ন করেছে।
তবে ব্রিটিশ সরকার সে দেশের আইন অনুযায়ি ভ্যাকসিন অনুমোদনে স্বাধীন মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সিকে (এমএইচআরএ) সবুজ সংকেত দিয়েছে।
ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ‘আমরা নিয়মিতভাবে অক্সফোর্ড /অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়ন এবং কঠোর সুরক্ষা মান পুরণ করছে কি-না তা নির্ধারণে নিয়ন্ত্রক সংস্থাকে আনুষ্ঠানিক নির্দেশ দিয়েছি।’
অক্সফোর্ডের সঙ্গে অংশীদারিত্বে ব্রিটিশ ওষুধ কোম্পানি ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে।
স্বাস্থ্য বিভাগ বলেছে, বছরের শেষ নাগাদ ব্রিটেনের জন্য ৪০ লাখ ডোজ এবং ২০২১ সালের মার্চ নাগাদ ৪০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন গড়ে ৭০ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে।
বাসস/এএফপি/অনু-এমএবি/১১৪০/-আসাচৌ