ফেনীতে প্রণোদনা পেলেন ৭৪০ জন কৃষক

466

ফেনী, ২৬ নভেম্বর ২০২০ (বাসস) : জেলার সদর উপজেলায় চলতি রবি মৌসুমে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আজ ৭৪০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছে কৃষি বিভাগ।
আজ বৃহস্পতিবার বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান বিকম।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনীতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, অতিরিক্ত উপপরিচালক (শস্য) আবু তাহের।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, চলতি অর্থবছরে রবি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার পাশাপাশি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মোট আটলাখ ২৬ হাজার টাকার বীজ ও সার বিতরণ করা হয়েছে।
শারমিন আক্তার জানান, সদর উপজেলার ১২টি ইউনিয়নের নির্বাচিত ৭৪০জন কৃষকের মধ্যে জমির ধরণ অনুসারে দু’শপঞ্চাশ জন কৃষককের প্রত্যেককে এককেজি করে বোরো ধান, পঞ্চাশ জনকে বিশকেজি করে গম, একশ’ জনকে দুইকেজি করে ভুট্টা, একশজনকে এককেজি করে সরিষা, দু’শজনকে এককেজি করে সূর্যমুখী, ত্রিশজনকে দশকেজি করে চিনাবাদাম ও দশজনকে পাঁচকেজি করে শীতকালীন মুগবীজ প্রদান করা হয়।
তিনি আরও জানান, এছাড়া বোরোধান, গম, সরিষা ও সূর্যমুখী চাষের চাষের জন্য প্রত্যেক কৃষককে ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভুট্টা চাষের জন্য ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং চীনাবাদাম ও মুগ চাষের জন্য ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার দেয়া হয়েছে।