ইপিজেডে অধিকতর বিনিয়োগ আকর্ষণে জাপানের সহযোগিতা চেয়েছে বেপজা

458

ঢাকা, ২৫ নভেম্বর, ২০২০ (বাসস) : দেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে আরো বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে জাপান দূতাবাস ও জেট্রোর সহযোগিতা চেয়েছে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)।
ঢাকাস্থ জাপান দূতাবাসের মিনিস্টার ও উপপ্রধান ইয়ামায়া হিরোউকি’র নেতৃত্বে জেট্রো ও জাপান দূতাবাসের ৭ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বেপজা কমপ্লেক্স পরির্দশনকালে বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো মাহমুদুল হোসাইন খান এ আহ্বান জানান।
ব্যবসা পরিচালনার বিভিন্ন বাধা দূর করে বেপজা তথা বাংলাদেশকে কীভাবে জাপানি বিনিয়োগকারীদের জন্য আরো আকর্ষণীয় করে তোলা যায়, সে লক্ষ্যে বেপজা, জেট্রো এবং জাপান দূতাবাস নিয়মিত কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ বেপজার সাথে এই আলোচনা অনুষ্ঠিত হয়। জাপানি প্রতিনিধিদল পূর্বের সভাসমূহে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা করেন।
এ সময়ে বেপজা এবং প্রতিনিধিদল বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন এবং পূর্বের সভাসমূহে গৃহীত সিদ্ধান্ত যথা কন্টেইনারের দ্বিমূখী ব্যবহার, জেনারেটর ব্যবহারে সার্ভিস চার্জ প্রত্যাহার বাস্তবায়নের জন্য বেপজাকে ধন্যবাদ জানান। তারা আশাবাদ ব্যক্ত করেন, যেসব বিষয়াদি এখনও বাস্তবায়ন করা সম্ভব হয়নি তা দ্রুত সমাধানের লক্ষ্যে বেপজা কাজ করবে। এসময় বেপজার যুব কর্মীদের জাপানে দক্ষতা উন্নয়নে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য জাপান সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
অন্যান্যের মধ্যে জেট্রোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইউজি আন্দো, জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ইয়ামামোতো আকিরা, দূতাবাসের উপদেষ্টা ওজাকি সো, বেপজার সদস্য (অর্থ) নাফিসা বানু, সচিব মো. জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর, মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন ও মহাব্যবস্থাপক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশিদ আলম এ সময়ে উপস্থিত ছিলেন।