সঠিক পদক্ষেপে ইলিশের উৎপাদন অনেক বৃদ্ধি পেয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

619

ঢাকা , ২১ নভেম্বর, ২০২০ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন,সরকারের সময়োচিত ও যথাযথ পদক্ষেপের কারণেই বর্তমানে ইলিশের উৎপাদন অতীতের যেকোন সময়ের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।
খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা ছাড়া কোন পদক্ষেপ বা কর্মসূচি সফলতা পায় না উল্লেখ করে তিনি বলেন,“ইলিশ সংরক্ষণে এ দু’টির সঠিক সমন্বয় ঘটেছে বলেই আমরা ভালো ফল পাচ্ছি। সরকার ইলিশের প্রজনন মৌসুমসহ ইলিশ আহরণ নিষিদ্ধকালীন সময়ে জেলে পরিবারদের জন্য খাদ্য সহায়তা ও বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা এবং এ সংক্রান্ত প্রকল্প গ্রহণ করেছে। সরকারের এসব কর্মসূচির কারণে বিগত দশ বছরে দেশে ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।”
প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনাল লিমিটেড এর দিলকুশা হলে পদক্ষেপ বাংলাদেশ আয়োজিত ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০২০’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বাংলাদেশ জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আদিবা আনজুম মিতা এমপি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও বাংলাদেশ কাস্টমস এর অতিরিক্ত কমিশনার অরুণ কুমার বিশ্বাস।
প্রধান অতিথি বলেন, বাঙালির বহুল প্রচলিত প্রবাদ রয়েছে যে ‘মাছের রাজা ইলিশ’। এটি সর্বতোভাবে সত্য। স্বাস্থ্য সুরক্ষায় ইলিশের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এতে রযেছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া ইলিশের চর্বিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন ‘এ’ ও ‘ডি’।
দেশে কর্মস্থান সৃষ্টিতেও ইলিশের অবদান রয়েছে উল্লেখ করে কে এম খালিদ বলেন, বাংলাদেশের প্রায় সাড়ে চার লক্ষ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণনের সঙ্গে জড়িত।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পদক্ষেপ বাংলাদেশ এর কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি বাদল চৌধুরী। আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০২০ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে পদক্ষেপ বাংলাদেশ এর উপদেষ্টামন্ডলীর সদস্য সাবেক সচিব শ্যামসুন্দর সিকদার ও কবি আসলাম সানী। অনুষ্ঠান পরিচালনা করেন ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব’ এর প্রধান সমন্বয়কারী জান্নাতুন নিসা।