ভারতের পররাষ্ট্র সচিব বিকেলে ঢাকায় পৌঁছেছেন

44
image_printPrint

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৮ (বাসস) : ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে বাংলাদেশে তিনদিনের সরকারি সফরে আজ বিকেলে ঢাকায় পৌঁছেছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পররাষ্ট্র সচিব এম শহিদুল হক বিকেল সাড়ে ৪টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের পররাষ্ট্র সচিবকে অভ্যর্থনা জানান।
কূটনৈতিক সূত্র জানায়, লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ সম্মেলনকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকের কর্মসূচি চূড়ান্ত করতে গোখলে বাংলাদেশে এসেছেন।
লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের (সিএইচওজিএম) ফাঁকে ১৯ অথবা ২০ এপ্রিল দুই প্রধানমন্ত্রীর মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে।
সূত্র জানায়, ওই বৈঠককালে দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক ইস্যু নিয়ে ব্যাপকভিত্তিক আলোচনা হবে এবং ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে ঘোষিত ৬২ পয়েন্ট বিবৃতির বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা হবে।
গোখলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন।
তিনি থিংক-ট্যাঙ্ক প্রতিনিধিদের সঙ্গে আজ সন্ধ্যায় রুদ্ধদ্বার বৈঠক করবেন।
ভারতের পররাষ্ট্র সচিব সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন।
বৈঠকের পরই কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এর বেশির ভাগই উন্নয়ন ও সহযোগিতা কর্মসূচি। দুপুর ১২টায় তিনি একটি সংবাদ বিবৃতি দেবেন।
গোখলে আগামীকাল বিকেলে ইনস্টিটিউট ফর পলিসি, এডভোকেসি এন্ড গভর্নন্সের উদ্যোগে ‘ডিপেনিং কো-অপারেশন এন্ড দ্য ওয়ে এ্যাহেড’ শীর্ষক ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে দ্বিপক্ষীয় আলোচনায় যোগ দেবেন।