বাসস দেশ-৩৬ : ঘুষ গ্রহণের অপরাধে আইডিআরএ’র এক কর্মকর্তার কারাদন্ড

287

বাসস দেশ-৩৬
মোতালেব-কারাদন্ড
ঘুষ গ্রহণের অপরাধে আইডিআরএ’র এক কর্মকর্তার কারাদন্ড
ঢাকা, ১৭ নভেম্বর, ২০২০ (বাসস) : ঘুষ গ্রহণের অভিযোগে দুদকের করা মামলায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থার (আইডিআরএ) জুনিয়ার অফিসার (বরখাস্ত) মোহাম্মদ আব্দুল মোতালেবকে পাঁচ বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। রায়ে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন আদালত।
আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন। মোতালেব পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেন আদালত।
মামলার অভিযোগ থেকে জানা যায়, মোহাম্মদ আব্দুল মোতালেবের নেতৃত্বে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একটি টিম ২০১৩ সালের ২১ জুলাই রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের বিজয়নগর শাখা পরিদর্শনের সময় কিছু অনিয়ম খুঁজে পান। এ সময় তিনি রিলায়েন্সের শাখা ব্যবস্থাপক মহসিন হোসেনের কাছে ২ লাখ ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ঘুষের টাকা না দিলে অনিয়মের বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়ে দেবেন বলেও দিনি হুমকি দেন। এরপর তাদের সাথে দেন দরবার শেষে ঘুষ ঠিক হয় দেড় লাখ টাকা বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।
বিষয়টি দুদককে জানানো হলে পরিকল্পনা অনুযায়ি ওই বছরের ৫ আগস্ট হোটেল পূর্বাণীর নির্ধারিত স্থানে ঘুষের টাকা নিয়ে আসেন মহসিন হোসেন। সেখানে হাতেনাতে ঘুষসহ গ্রেফতার করা হয় মোহাম্মদ আব্দুল মোতালেবকে।
এ ঘটনায় দুদকের সহকারি পরিচালক ফজলুল হক বাদি হয়ে মতিঝিল থানায় মামলাটি করেন। ২০১৪ সালের ১৬ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারি পরিচালক আব্দুল কাদের ভূঁইঞা মোতালেবের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২২০৫/এবিএইচ