বাসস দেশ-৩৫ : অনিয়মের উর্ধ্বে থেকে পেশাদারিত্বের সাথে মানুষকে সেবা দিতে হবে : আইজিপি

292

বাসস দেশ-৩৫
আইজিপি-মতবিনিময় সভা
অনিয়মের উর্ধ্বে থেকে পেশাদারিত্বের সাথে মানুষকে সেবা দিতে হবে : আইজিপি
ঢাকা, ১৭ নভেম্বর, ২০২০ (বাসস): সকল অনিয়ম ও দুর্নীতির উর্ধ্বে থেকে পেশাদারিত্বের সাথে জনগণকে আইনি সেবা দিতে পুলিশ সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।
আজ মঙ্গলবার রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডিএমপিতে কর্মরত এসআই, সার্জেন্ট ও ইন্সপেক্টরদের তিনি এ নির্দেশ দেন।
পুলিশ সদস্যদের উদ্দেশ্যে আইজিপি বলেন, কর্মটাকে ভালোবেসে নিজে সৎ হওয়ার পাশাপাশি অন্যান্য সহকর্মীকে সৎ হতে উৎসাহিত করতে হবে। যে যার অবস্থান থেকে একজন ‘হুইসেল ব্লোয়ার’ হিসেবে কাজ করলে দুর্নীতিসহ অন্যান্য অপরাধ কমে যাবে।
পুলিশ প্রধান বলেন, ‘প্রতিটি ফোর্স ও অফিসারের কল্যাণ নিশ্চিত কাাজ করা হচ্ছে। দুর্নীতিগ্রস্থ ব্যক্তিকে এই সার্ভিসে দেখতে চাই না বলেও তিনি মন্তব্য করেন।
ফোর্সের কল্যাণ সম্পর্কে আইজিপি বলেন, পুলিশ কল্যাণ ট্রাস্টের অধীনে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ইতোমধ্যে হার্টের রিং বসানোর কাজ শুরু হয়েছে। ক্যান্সার চিকিৎসার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ১৫টি ডায়ালাইসিস মেশিন থেকে ৪০টিতে উন্নতি করার ব্যবস্থা নেওয়া হয়েছে।
অন্যদিকে সভাপতির বক্তৃতায় ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অবস্থান জিরো টলারেন্স। এ শহরে অপরাধ করে পুলিশের চোখ ফাঁকি যাতে কেউ দিতে না পারে সেজন্য আমরা সবসময় তৎপর রয়েছি। থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশও অপরাধ নিয়ন্ত্রণে কাজ করছে’।
ডিএমপির ফোর্সের সর্বোচ্চ কল্যাণ নিশ্চিত করা হচ্ছে উল্লেখ করে কমিশনার বলেন, ‘জটিল চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজনে বাহিরের উন্নত হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। এক্ষেত্রে আমরা ফোর্সের অনেক ব্যয়বহুল চিকিৎসাও করিয়ে থাকি’।
এরআগে এসআই, সার্জেন্ট ও ইন্সপেক্টরদের মধ্য থেকে বেশ কয়েকজন সদস্য আইজিপির নিকট বিভিন্ন বিষয়ের উপর তাদের মতামত ও সমস্যা তুলে ধরেন।
পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজি (এঅ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এসবি প্রধান মীর শহীদুল ইসলাম, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/২১৫৭/কেএমকে