সার্ভিক্যাল ক্যান্সার দূর করতে ডব্লিওএইচও’র কৌশল প্রণয়ন

358

জেনেভা, ১৭ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বিশ্ব থেকে সার্ভিক্যাল ক্যান্সার দূর করতে কৌশল প্রণয়ন করেছে।
ব্যাপকহারে টিকাদান, নতুন পরীক্ষা ও চিকিৎসার মাধ্যমে ২০৫০ সাল নাগাদ ৫০ লাখ লোকের জীবন বাঁচানো সম্ভব বলে কৌশলপত্রে উল্লেখ করা হয়েছে।
ডব্লিওএইচও’র প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, একসময়ে যে কোন ক্যান্সার দূর করা অসম্ভব স্বপ্ন মনে হতো। কিন্তু এখন এই স্বপ্ন বাস্তবায়নে আমাদের কাছে সাশ্রয়ী ও প্রমাণভিত্তিক হাতিয়ার রয়েছে।
প্রতিবছর বিশ্বে ৫ লাখেরও বেশি নতুন সার্ভিক্যাল ক্যান্সাররোগী শনাক্ত হয়। এই রোগে অর্থাৎ গর্ভাশয়ের ক্যান্সারে হাজার হাজার নারী মারা যায়। কিন্তু নির্ভরযোগ্য ও নিরাপদ টিকা গ্রহণ এবং প্রাথমিক অবস্থায় শনাক্ত ও চিকিৎসার মাধ্যমে এই ক্যান্সার নিরাময় সম্ভব।
গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বৈঠকে ১৯৪ সদস্য রাষ্ট্রের সকলেই সার্ভিক্যাল ক্যান্সার দূর করতে ডব্লিওএইচও’র পরিকল্পনার বিষয়ে সম্মত হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণায় বলা হয়, জরুরি পদক্ষেপ না নিলে সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ২০১৮ সালের ৫ লাখ ৭০ হাজার থেকে ২০৩০ সাল নাগাদ ৭ লাখে দাঁড়াবে। একই সময়ে মৃত্যু ৩ লাখ ১১ হাজার থেকে ৪ লাখে পৌঁছবে।