অনলাইনে আয়কর বিবরণী ফের দাখিল শুরু

572

ঢাকা, ১৫ নভেম্বর, ২০২০ (বাসস) : অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল ফের শুরু হয়েছে। প্রাথমিকভাবে রাজধানীর করাঞ্চল-৬ এ আয়কর বিবরণী দাখিল করা যাচ্ছে।
রোববার রাজধানীর পল্টনে করাঞ্চল-৬ এর কার্যালয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এই কার্যক্রমের উদ্বোধন করেন।
গত তিন বছর যাবৎ অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন করদাতারা। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে করবিবরণী জমা দেওয়া যাচ্ছিল। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়।
নতুন করেঅনলাইনে রিটার্ন জমা কার্যক্রমের উদ্বোধন করে এনবিআর চেয়ারম্যান জানান, এ বছর একটি করাঞ্চলে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন করদাতারা।তবে আগামী বছরের মধ্যে দেশের সব করাঞ্চলে এই সুবিধা চালু করা হবে।
তিনি বলেন,‘আমার কাছে মনে হয়, টিআইএনধারীদের কাছে টাকা দেওয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু রিটার্ন জমা দেওয়া সমস্যা।এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি।’
রহমাতুল মুনিম জানান, এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকায় করাঞ্চল-৬ এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।
এই করাঞ্চলে এক লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। কোভিডকালীন সময়ে ঘরে বসে রির্টান জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম।
নতুন সফটওয়্যার তৈরির বিষয়টি রাজস্ব প্রশাসনের অত্যন্ত সফল কাজ উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন,‘আমরা এখন অনলাইনে রিটার্ন দাখিল প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। এটাকেই ডেভলপ করব। এটার উপর ভিত্তি করে ঢাকার অন্যান্য করাঞ্চলেও অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম হাতে নেব।’
অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সাথে সাথে গ্রাহক প্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলে তিনি জানান।
করাঞ্চল-৬ এর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর সদস্য হাফিজ আল মোরশেদ বক্তব্য রাখেন।