বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রতিষ্ঠা দিবস পালিত

81

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৮ (বাসস): বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ রোববার বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রতিষ্ঠা দিবস পালন করা হয়েছে। ১৯৭২ সালের ৮ এপ্রিল প্রেসিডেন্সিয়াল অর্ডার (পিও)-৩৪ আদেশবলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর হাতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) প্রতিষ্ঠিত হয়।
বেলুন ও পায়রা উড়িয়ে আজ পিএসসি’র প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি উদ্বোধন করেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এ উপলক্ষে এক আনন্দ র‌্যালি বের করা হয়।
পরে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের হলরুমে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান।
পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিএসসি’র অতিরিক্ত সচিব (দায়িত্বপ্রাপ্ত সচিব) জনাব মো. মনজুরুর রহমান। ‘বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নিকট প্রজাতন্ত্রের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন কর্ম কমিশন সচিবালয়ের সহকারী প্রোগ্রামার কৌশিক বেদনাথ।
অনুষ্ঠানে কমিশনের সদস্য অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম ও উজ্জ্বল বিকাশ দত্ত তাঁদের বক্তব্যে পিএসসি’র সাম্প্রতিক কার্যক্রম তুলে ধরেন।
জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘অনেক রক্ত, অশ্রু ও সর্বোচ্চ ত্যাগের মাধ্যমে পাওয়া এ দেশের মানুষের দারিদ্র্য দূর করে তাদের জীবনমান উন্নত করার উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এ প্রতিষ্ঠানটিকে কাজ করতে হবে’। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সর্বোচ্চ নিষ্ঠা, দক্ষতা ও নিরপেক্ষতার সঙ্গে এ দায়িত্ব পালন করছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, ‘বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের প্রতিষ্ঠা দিবস পালনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং এই প্রতিষ্ঠানের ওপর অর্পিত দায়িত্ব যথাযথ পালনে যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। তা আমাকে আনন্দিত ও গর্বিত করেছে।’
আলোচনাসভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। পিএসসি’র কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশগ্রহণ করেন।

image_printPrint