কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধারে একাধিক নীতি উদ্যেগ গ্রহণের ওপর গুরুত্বারোপ

260

ঢাকা, ১১ নভেম্বর, ২০২০ (বাসস) : আজ এক ওয়েবিনারে বক্তারা কোভিড-১৯ মহামারির কারণে বৈশ্বিক জটিল পরিস্থিতির মধ্যে অর্থনৈতিক ও সামাজিক পুনরুদ্ধারে একাধিক নীতি উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।
তারা এই মহামারির সম্ভাব্য দ্বিতীয় ঢেউ সম্পর্কে যথাযথ গাইডলাইন এবং রাষ্ট্রীয় নীতি প্রণয়নের পরামর্শ দেন।
বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত “ইমপ্যাক্ট অফ কোভিড-১৯ প্যানডামিক অন বাংলাদেশ:অপসনস ফর বিল্ডিং রেজিলেন্স” শীর্ষক ওয়েবিনারে বক্তারা এ কথা বলেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
স্বাভাবিক অবস্থায় ফিরে আসার কিছু উত্তম বিকল্প খুঁজে বের করার জন্য বক্তারা সরকারের গৃহিত সতর্কতামূলক ব্যবস্থা এবং মহামারি সম্পর্কে জনগণের প্রতিক্রিয়া তুলে ধরেন।
ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। এতে সভাপতিত্ব করেন বিআইআইএসএস চেয়ারম্যান এম্বাসেডর এম.ফজলুল করিম।
বিআইআইএসএস মহাপরিচালক মেজর জেনারেল মো: এমদাদ উল বারী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
সেন্টার ফর পলিসি ডায়ালগের ফেলো প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান “অভ্যন্তরীণ বাজার এবং আন্তর্জাতিক বাণিজ্য” এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ড. সায়েমা হক বিদিশা “দারিদ্র এবং সামাজিক নিরাপত্তা” বিষয়ে বক্তব্য রাখেন।
এ ছাড়া বিএআইআরএ মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান ‘জনশক্তি রফতানি’ এবং বিআইআইএসএস গবেষণা পরিচালক ড. মোহাম্মদ মাহফুজ কবির ‘এফডিআই এবং ম্যাক্রো ইকোনমি’ বিষয় বক্তব্য রাখেন।
বিভিন্ন মন্ত্রনালয়ের সিনিয়র কর্মকর্তা, রাষ্ট্রদূত এবং হাইকমিশনার বৃন্দ, সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকরা ওয়েবিনারে অংশ নিয়ে তাদের অভিমত তুলে ধরেন।