এগ্রো প্রসেসিংয়ের মাধ্যমে কৃষিকে লাভজনক করতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

547

ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এগ্রো প্রসেসিংয়ের মাধ্যমে কৃষিকে লাভজনক করতে কাজ করছে সরকার।
কৃষকরা অনেক ক্ষেত্রে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় না উল্লেখ করে তিনি বলেন, এটি নিশ্চিত করতে হলে কৃষিকে আধুনিকীকরণ করতে হবে। মাঠ পর্যায়ে উন্নত জাত, প্রযুক্তি ও কৃষি উপকরণের ব্যবহার ও এগ্রো-প্রসেসিংয়ের মাধ্যমে কৃষিকে আধুনিকীকরণ করতে হবে।
মন্ত্রী আরো বলেন, এগ্রো-প্রসেসিং করে উৎপাদিত পণ্যের ভ্যালু অ্যাড করতে হবে। আর এ জন্য এগ্রো-প্রসেসিংকে লাভজনক করতে কাজ করছে সরকার।
ড. আব্দুর রাজ্জাক আজ মন্ত্রণালয় থেকে ভার্চুয়ালী ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই)’র উদ্যোগে আয়োজিত ‘ কোভিড-১৯ পরবর্তী সময়ে ফুড ভ্যালু চেইন ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ড. রাজ্জাক বলেন, যে কোন মূল্যে আমরা কৃষিকে বানিজ্যিক ও লাভজনক খাত হিসেবে রূপান্তর করতে চাই।
কৃষিকে লাভজনক করতে হলে অপ্রচলিত ফসলের চাষ বাড়াতে হবে উল্লেখ করে তিনি বলেন, কাজু বাদাম ও কফিসহ অপ্রচলিত ফসলের চাষকে জনপ্রিয় করতে সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে। যাতে কাজু বাদামের প্রক্রিয়াজাত প্রতিষ্ঠান গড়ে উঠে সেজন্য কাঁচা কাজু বাদাম আমদানী শুল্কমুক্ত করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি শামস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মনজুর মোর্শেদ আহমেদ, কার্নেল ফাউন্ডেশনের চেয়ারম্যান সালেহ আহমেদ, প্রাণ-আরএফএলের পরিচালক উজমা চৌধুরী, বাংলাদেশ এগ্রো প্রসেসিং এসোসিয়েশন(বাপা)’র ইকতাদুল হক ও ইউনিমার্ট গ্রুপের পরিচালক তালহা ইসমাইল।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মো. বোরহান উদ্দিন।