বাসস ক্রীড়া-৫ : ইংল্যান্ডের মাটিতে টেন্ডুলকারের ক্রিকেট একাডেমি

225

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-টেন্ডুলকার
ইংল্যান্ডের মাটিতে টেন্ডুলকারের ক্রিকেট একাডেমি
লন্ডন, ৭ আগস্ট ২০১৮ (বাসস) : ইংল্যান্ডের মাটিতে ক্রিকেট একাডেমি শুরু করলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ইংল্যান্ডের কাউন্টি ক্লাব মিডলসেক্সের সাথে যৌথভাবে ক্রিকেট একাডেমি চালাবেন টেন্ডুলকার। ‘টেন্ডুলকার মিডলসেক্স গ্লোবাল ক্রিকেট একোডেমি’ নামে প্রতিষ্ঠানটি পরিচালিত হবে।
শুধুমাত্র ইংল্যান্ডে নয়,একাডেমির পরের ক্যাম্পগুলো হবে মুম্বাইয়ে। পুরো ইংল্যান্ডের সাথে বিশ্বের অন্যত্রও ক্রিকেট শেখানোর শিবির করার ভাবনা রয়েছে টেন্ডুলকার মিডলসেক্স গ্লোবাল ক্রিকেট একোডেমির।
সোমবার ইংল্যান্ডের নর্থউডে মার্চেন্ট টেলর’স স্কুলে এই একাডেমি উদ্বোধন করেন স্বয়ং টেন্ডুলকার। এখানে ক্রিকেট শেখাবেন টেন্ডুলকারও।
নয় বছর বয়েস থেকে চৌদ্দ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের ক্রিকেট খেলা শেখানো হবে। মিডলসেক্স কাউন্টির কোচদের সঙ্গে বসে একাডেমির কোচিংয়ের গাইডলাইন চূড়ান্ত করবেন টেন্ডুলকার। ভালো খেলোয়াড়ের তৈরির সাথে সুনাগরিক হিসেবে শিশু-কিশোরদের তৈরি করাই হবে এ একাডেমীর লক্ষ্য।
টেন্ডুলকার বলেন, ‘এই নতুন উদ্যোগে মিডলসেক্স কাউন্টির সঙ্গে যুক্ত হতে পেরে আমি বেশ খুশি। আমরা শুধু ক্রিকেটার গড়াতেই মন দিচ্ছি না। ভবিষ্যতের বিশ্ব নাগরিক গড়তেও নজর থাকবে আমাদের। মিডলসেক্স ও আমি যতটা সম্ভব সেরা ক্রিকেট শিক্ষা দিতে চাই শিশু-কিশোরদের।’
মিডলসেক্স ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকতা রিচার্ড গোয়াটলে বলেন, ‘টেন্ডুলকারের সাথে গত ছয় মাস ধরে এই পরিকল্পনা নিয়ে কাজ করেছি আমরা। আমার বিশ্বাস এটাই হবে বিশ্বের সেরা কোচিং একাডেমি।’
বাসস/এএমটি/১২২০/-স্বব