আন্তর্জাতিক মানে উন্নীত হচ্ছে সৈয়দপুর বিমানবন্দর

79

নীলফামারী, ৮ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলায় অবস্থিত সৈদপুর বিমানবন্দরের শিগগিরই মান উন্নয় হচ্ছে। ওই মানোন্নয়নে আন্তর্জাতিক মর্যাদা পাচ্ছে বিমানবন্দটি। আর সেটি হলে সৈয়দপুর হবে দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দর।
দেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে বর্তমানে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল করছে। সরকারের ৯ বছরের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শীঘ্রই সৈয়দপুরকে চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণের বিলবোর্ড ইতিমধ্যে টার্মিনাল চত্বরে স্থাপন করা হয়েছে করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
বিমানবন্দরের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ভৌগলিক অবস্থানগত কারণে সরকার সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে কারিগরী সমীক্ষা এবং অবকাঠামোগত বাস্তব চিত্র সরেজমিনে দেখে গেছেন সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশের (সিএএবি) দুই সদস্যের একটি দল। উচ্চ পর্যায়ের ওই দলে ছিলেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সিসিএবির চেয়ারম্যান এয়ার ভাইস্ মার্শাল মোহাম্মদ নাঈম হাসান ও সদস্য (অপারেশন এ- প্লানিং) এয়ার কমোডর মোস্তাফিজুর রহমান। ওই পরিদর্শন দল ভূমি অধিগ্রহণ, রানওয়ে সম্প্রসারণ, টার্মিনাল ভবন এবং রাত্রীকালীন বিমান ওঠানামা সিস্টেম প্রত্যক্ষ করেছেন। এর আগে অবকাঠামো উন্নয়নের কারিগরী সম্ভাব্যতা যাচাইয়ে উত্তর কোরিয়ার কনসালটিং ফার্মের বিশেষজ্ঞ দল বিমানবন্দর এলাকা পরিদর্শন করেছেন। সব মিলিয়ে আগামী অর্থবছরে সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক মানে উন্নয়নের দৃশ্যমান কাজ শুরু হবে। এটি সমাপ্ত হলে উত্তরাঞ্চলের উন্নয়নের চিত্র আরো পাল্টে যাবে।
সূত্রমতে, বিমানবন্দরটির সূচনা ঘটে মহান মুক্তিযুদ্ধের সময়। পাকবাহিনীর যুদ্ধের রসদ যোগানে সে সময়ে অত্রাঞ্চলে বিমান ওঠানামার জন্য যেনতেন করে সৈয়দপুর সেনানিবাসের পাশে ওই বিমানবন্দরটি তৈরি করে। দেশ স্বাধীনের পর বিমান চলাচলের উপযোগী করে সংস্কার করা হয় সেটিকে। এরপর ১৯৭৭ সালে বাণিজ্যিক বিমান উঠানামা শুরু করে সেখানে। শুরুতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান ঢাকা- সৈয়দপুর রুটে সপ্তাহের নির্দিষ্ট দিনে চলাচল করে। এরপর লোকশানের ভারে ২০০৭ সালে সেটি বন্ধ হয়। পরবর্তীতে ২০০৮ সালে বেসরকারি বিমান রয়েল বেঙ্গল ও ইউনাইটেড এয়ারওয়েজ চলাচল শুরু করে। পর্যায়ক্রমে ইউএস বাংলা, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজের বিমান চলাচল শুরুর পর ২০১৫ সালের ৯ এপ্রিল বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট যুক্ত হয় সেখানে। বর্তমানে সরকারী ও বেসরকারী ৮টি বিমান চলাচল করছে সৈয়দপুর-ঢাকা রুটে।
সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক মো. শাহিন আহমেদ বিমানবন্দরটি আন্তর্জাতিক মানে উন্নয়নের
সকল তথ্য নিশ্চিত করেছেন।

image_printPrint