বাসস দেশ-৩৮ : কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের পাশে আছে সরকার : ত্রাণ প্রতিমন্ত্রী

321

বাসস দেশ-৩৮
কোভিড-ক্ষতিগ্রস্ত
কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের পাশে আছে সরকার : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ৫ নভেম্বর, ২০২০ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের পাশে আছে সরকার ।
তিনি বলেন, গত কয়েকমাসে ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে আর্থিকসহ বিভিন্ন নিত্য প্রয়োাজনীয় খাদ্য সামগ্রী ও অন্যান্য উপকরণ দিয়ে সাহায্য-সহযোগিতা করেছে সরকার । এছাড়াও ১ লাখ ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন ।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় দক্ষিণখানে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি আয়োজিত কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে পুঁজি সহায়তা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির সভাপতি এডভোকেট খাদেমুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথেলী চুর্ড এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ ।
প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ এ প্রতিবন্ধী ক্ষুদ্র ব্যবসায়ীগণ মারাত্মকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন এবং লকডাউনের সময় পরিবারের মৌলিক চাহিদা পূরণ করতে গিয়ে তাদের পুঁজি নিঃশেষ করে ফেলেছেন । বর্তমানে তারা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন । ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করা অতি জরুরী। এই লক্ষ্যে সরকারের পাশাপাশি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি।
তাদের এই প্রয়াস দেশে দারিদ্র বিমোচনে, এসডিজি বাস্তবায়নে এবং দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।
এ সময় দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার জন্য প্রতিমন্ত্রী দল-মত-নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানান।
বাসস/সবি/এমএসএইচ/২১৪৮/-এবিএইচ