ভিয়েতনামে ভূমিধসে ১৬ জনের প্রাণহানি ॥ বহু লোক নিখোঁজ

349

কোয়াং ন্যাম (ভিয়েতনাম), ২৯ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : ভিয়েতনামের মধ্যাঞ্চলে টাইফুনের কারণে ভূমিধসে ১৬ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ রয়েছে কয়েক ডজন লোক।
বৃহস্পতিবারের এ দুর্ঘটনার পর জোর উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।
দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে বুধবার টাইফুন মলাভে আঘাত হানে। এতে ২ জনের প্রাণহানি ঘটে। এছাড়া টাইফুনের কারণে গাছপালা উপড়ে গেছে, বাড়িঘরের ছাদ উড়ে গেছে এবং আগে থেকেই বন্যায় আক্রান্ত এসব এলাকায় প্রবল বর্ষণ শুরু হয়েছে।
কোয়াং ন্যাম প্রদেশে প্রবল বর্ষণের পর পৃথক দ’ুটি ভূমিধসে ৫৩ জন নিখোঁজ হয়। কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে।
কাদামাটির নিচ থেকে এ পর্যন্ত ১৬ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে।
দেশটির উপ-প্রধানমন্ত্রী ত্রিঞ্চ দিঞ্চ ডাং বলেন, এটি একটি ভয়াবহ দুর্ঘটনা। বহু লোক কাদামটির নিচে চাপা পড়েছে। তাদের উদ্ধারেও বেগ পেতে হচ্ছে।
কর্তৃপক্ষ বলছে, উপড়ে পড়া গাছপালা ও কাদার কারণে রাস্তা বন্ধ হওয়ায় দুর্ঘটনাস্থলে পৌঁছাতে উদ্ধারকারী দলকে রীতিমতো লড়াই চালাতে হচ্ছে। উদ্ধার দলে সেনা সদস্যও রয়েছে।
চলতি মাসে ভিয়েতনামে আঘাত হানা চতুর্থ ঝড় ‘মলাভে’। এই ঝড়ের কারণে কর্তৃপক্ষ ৩ লাখ ৭৫ হাজার লোককে নিরাপদ স্থানে সরাতে বাধ্য হয়। এছাড়া শত শত ফ্লাইট বাতিল এবং স্কুল কলেজ বন্ধ করে দেয়া হয়।
এটি ঘন্টায় ১৪৫ কিলোমিটার বেগে বয়ে এসে দানাং এর দক্ষিণাঞ্চলে আঘাত হানে।
ভিয়েতনাম সাধারণত বর্ষা মৌসুমে জুন এবং নভেম্বরের মধ্যে প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকায় পরিণত হয়। বিগত কয়েক বছরের মধ্যে এবারের পরিস্থিতি অনেক বেশি ভয়াবহ হয়ে ওঠে।