বাসস দেশ-২৪ : আমেরিকা-উত্তর কোরিয়া শান্তিচুক্তি গোটা বিশ্বের জন্যই মঙ্গলকর

339

বাসস দেশ-২৪
হিউন-মেনন-সাক্ষাৎ
আমেরিকা-উত্তর কোরিয়া শান্তিচুক্তি গোটা বিশ্বের জন্যই মঙ্গলকর
ঢাকা, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : সমাজ কল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, উত্তর ও দক্ষিণ কোরিয়ায় শান্তি গোটা বিশ্বের শান্তির ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে। উত্তর কোরিয়া এখন পারমাণবিক শক্তি হ্রাস করে শান্তির পক্ষে কাজ করছে। আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশগুলোর এখন উত্তর কোরিয়ার শান্তি প্রক্রিয়াকে স্বাগত জানানো ও সহযোগিতা করা উচিত।
আজ রেবাবার সকালে সমাজ কল্যাণমন্ত্রীর সরকারি বাসভবনে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত রি সং হিউন রাশেদ খান মেননের সাথে বিদায়ী সাক্ষাৎ করতে এলে মেনন এসব কথা বলেন।
বাংলাদেশে পাঁচ বছর অবস্থান শেষে বিদায়বেলায় উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত অভিজ্ঞতার কথা বর্ণনা করেন এবং বাংলাদেশকে বন্ধুপ্রতিম রাষ্ট্র উল্লেখ করে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের ভুয়সী প্রশংসা করেন তিনি।
পারমাণবিক চুক্তির প্রসঙ্গে হিউন বলেন, ‘আমেরিকার সাথে উত্তর কোরিয়ার শান্তি চুক্তি একটি নতুন যুগের সূচনা করবে। উত্তর কোরিয়া পারমাণবিক শক্তি নিরস্ত্রীকরণের জন্য কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে উত্তর কোরিয়ার সাথে শান্তি উদ্যোগ সকলের জন্যই মঙ্গলকর হবে।’
সকাল সাড়ে ৯টায় বৈঠক শুরু হয়ে সকাল ১১টায় শেষ হয়। আলোচনাকালে সমাজকল্যাণমন্ত্রীর সাথে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা আলী আহমেদ এনামুল হক ও উত্তর কোরিয়া দূতাবাসের কাউন্সিলর প্যাক কিউং চোল উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯১৬/এএএ