অরাজনৈতিক আন্দোলনকে বিএনপি যে রাজনৈতিক রূপ দিতে চাচ্ছে তা প্রমাণিত : ওবায়দুল কাদের

363

ঢাকা, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি শিক্ষার্থীদের অরাজনৈতিক আন্দোলনকে রাজনৈতিক রূপ দিতে চাচ্ছে, তা সত্য প্রমাণ হয়েছে। বিএনপি-জামায়াত একেক সময় একেক আন্দোলনের ওপর ভর করছে। তাঁরা নয় বছরের আন্দোলনের ব্যর্থতা ঢাকতে কোটা আন্দোলনের ওপর ভর করছে। আর সে আন্দোলনে ব্যর্থ হয়ে এবার শিক্ষার্থীদের নিষ্পাপ আন্দোলনের ওপর সওয়ার হয়েছে।
ওবায়দুল কাদের আজ বিকেলে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি জামায়াত শিক্ষার্থীদের অরাজনৈতিক আন্দোলন নিয়ে অশুভ খেলায় মেতে উঠেছে।
তিনি বলেন, ‘শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবীর আন্দোলনকে পুঁজি করে তারা (বিএনপি) সরকার পতনের আন্দোলন শুরু করেছে। তা না হলে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলা করার মতো দু:সাহস কেউ দেখাতে পারত না।’
বিএনপি-জামায়াত তাদের ছাত্র সংগঠনকে দিয়ে হামলা চালিয়েছে উল্লেখ করে সেতুমন্ত্রী কাদের আরো বলেন, হামলাকারীরা আজ পরিকল্পিতভাবে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ের সামনে এবং পেছন দিক থেকে হামলা করেছে। পুলিশি বাধায় তাদের ষড়যন্ত্র ব্যর্থ হয়ে গেছে।
কাদের বলেন, ‘মির্জা ফখরুল বলেছেন, আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নাকি ৭ জনকে আটকে রেখে পিটিয়ে আহত করা হয়েছে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক মডেলের ভিডিও গুজবের সাফাই গেয়েছেন।’
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শনিবার আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার সঙ্গে বিএনপি জড়িত। তাদের হামলায় আমাদের ১৭ দলীয় নেতা-কর্মী আহত হয়েছেন। তার মধ্যে আরাফাত বাপ্পী নামের এক কর্মীর অবস্থা গুরুতর। তার দুটি চোখ নষ্ট হয়ে গেছে।
আওয়ামী লীগ অফিসে হামলার সঙ্গে মির্জা ফখরুল ইসলামের সম্পৃক্ততা রয়েছে উল্লেখ করে সেতুমন্ত্রী কাদের বলেন, আজ দুপুরে রাজধানীর শাহবাগ থেকে একটি মিছিল আওয়ামী লীগ কার্যালয়ে হামলা করেছে। তারা পুলিশী বাধায় ফিরে যেতে বাধ্য হয়েছে। হামলাকারীরা বিএনপি ও জামায়াতে ইসলামীর ছাত্রসংগঠনের কর্মী।
হামলার বিষয়টি গণমাধ্যম কর্মীরাও প্রত্যক্ষ করেছেন উল্লেখ করে তিনি বলেন, সত্য উন্মোচিত হওয়া দরকার। বিএনপি মহাসচিব আওয়ামী লীগ অফিসে হামলার নির্দেশ দিয়ে কেন আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনও ধৈর্য্য সহকারে শিক্ষার্থীদের আন্দোলন মোকাবেলা করার নির্দেশ দিয়েছেন। তারা ঘরে ফিরে যেতে শুরু করেছেন। দু’একটি জায়গায় ছাড়া অবস্থান দেখা যায় নি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে ক্যাম্পাসে ফিরে আসছে।
তিনি বলেন, আওয়ামী লীগের প্রতিটি নেতা-কর্মীকে ধৈর্য্য ধরতে হবে এবং সতর্ক থাকতে হবে। যে কোন প্রতিকূল পরিবেশে ঐক্যবদ্ধভাবে পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকতে হবে।
বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবে ষড়যন্ত্রের নীলনকশা করছে উল্লেখ করে কাদের বলেন, আমাদের ঐক্যবদ্ধ শক্তির কাছে কোন ষড়যন্ত্র সফল হবে না। তবে আমরা ধৈর্য্য ও সহনশীলতার পরাকাষ্টা প্রদর্শন করে যাব। আমরা অন্য কারো কোন উস্কানীতে পা দেব না।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি, আব্দুর রহমান এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক এমপি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞাণ ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়–য়া ও কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য মারুফা আক্তার পপি প্রমূখ উপস্থিত ছিলেন।