মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘অপারেশন জ্যাকপট’ এর মহরত ১৬ সেপ্টেম্বর

383

ঢাকা, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ঘটনাকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ‘অপারেশন জ্যাকপট’ নামের একটি চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছে। চলচ্চিত্রটি নির্মাণের লক্ষ্যে এর প্রস্তুতিমূলক কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকায় ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রটির মহরত অনুষ্ঠিত হবে।
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়।
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে সভায় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম, চলচ্চিত্রটির পরিচালক গিয়াসউদ্দিন সেলিম উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়েছে, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নৌকমান্ডোদের অভিযান একটি ঐতিহাসিক ঘটনা। নৌকমান্ডোদের ওই অভিযান যা ‘অপারেশন জ্যাকপট’ নামে পরিচিত।
‘অপারেশন জ্যাকপট’ অভিযানের উদ্দেশ্য ছিল দেশের সমুদ্র ও নদীবন্দরগুলো অকার্যকর করে দেয়া। যাতে পশ্চিম পাকিস্তানীরা সমুদ্র ও নৌপথ ব্যবহার করে বাংলাদেশে (তৎকালিন পূর্ব পাকিস্তান) সহজে আক্রমন করতে না পারে। মুক্তিযুদ্ধে নৌকমান্ডোরা স্বাধীন বাংলা বেতার থেকে প্রচারিত গানের সংকেত পেয়ে ১৯৭১ সালের ১৪ আগস্ট দিবাগত রাতে (১৫ আগস্ট রাত ১টা থেকে দেড়টা) একই সঙ্গে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর এবং নারায়ণগঞ্জ ও চাঁদপুর নদী বন্দর আক্রমণ করে। এ অভিযানের ফলে পশ্চিম পাকিস্তানীরা হতভম্ব হয়ে পড়ে। মুক্তিযুদ্ধের গতি বৃদ্ধি পায়। মুক্তিযোদ্ধারা আরো সাহসী ভূমিকা পালন করে। এতে করে পৃথিবীর মানুষ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং পশ্চিম পাকিস্তানীদের অত্যাচারের কথা জানতে পারে।