বাসস দেশ-৪২ : জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্ষম হচ্ছে দেশ : পরিবেশ মন্ত্রী

223

বাসস দেশ-৪২
পরিবেশ মন্ত্রী-জলবায়ু-ট্রাস্ট ফান্ড
জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্ষম হচ্ছে দেশ : পরিবেশ মন্ত্রী
ঢাকা, ২২ অক্টোবর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে বিশ্বের প্রথম দেশ হিসেবে সরকারের নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন এক অনন্য নজির স্থাপন করেছে।
তিনি বলেন, এ যাবৎ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ৭৮৯ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ সকল প্রকল্পের সফল বাস্তবায়ন জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় দেশকে সক্ষম করতে সহায়ক হবে।
শাহাব উদ্দিন আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ডের ৫৩তম সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
সভায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, পরিবেশ সচিব জিয়াউল হাসান, পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলিকুজ্জামান সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।
পরিবেশ মন্ত্রী বলেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের স্বচ্ছতা ও গুণগতমান নিশ্চিত করা হবে। প্রকল্পগুলো যথাযথভাবে ও যথাসময়ে সমাপ্তির লক্ষ্যে মনিটরিং ও সুপারভিশন কার্যক্রম জোরদার করা হবে।
তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পগুলো আউটসোসিংয়ের মাধ্যমে মূল্যায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সভায় ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে ১৮টি চলমান প্রকল্পের আন্ত:খাত সমন্বয় ও কাজের পরিমাণ হ্রাস-বৃদ্ধি বিষয়ক সংশোধিত প্রস্তাব এবং ৪০টি প্রকল্পের সময় বাড়ানোর আবেদন অনুমোদন করা হয়।
কোভিড-১৯ পরিস্থিতির জন্য নতুন প্রকল্পগুলো চলমান প্রকল্পের মেয়াদ চলতি বছরের জুনে সমাপ্ত হয়েছে সে সকল প্রকল্পের মেয়াদ অনুমোদিত মেয়াদ হতে ১ বছর বৃদ্ধিও আবেদন অনুমোদন করা হয়।
এছাড়াও জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে অনুমোদিত চলমান প্রকল্পের কাজের ব্যত্যয় বা অনিয়ম হলে প্রকল্প পরিচালকের বিরুদ্ধে পিপিআর অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।
নিষিদ্ধ পলিথিনের বিকল্প বায়োডিগ্রেডেবল ব্যাগের উদ্ভাবনের উপায় খুঁজে বের করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বাসস/সবি/এমএএস/২০২৫/আরজি