বাসস দেশ-২৭ : কোমলমতি শিক্ষার্থীদের ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার আহবান জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি

653

বাসস দেশ-২৭
ঢাবি শিক্ষক সমিতি
কোমলমতি শিক্ষার্থীদের ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার আহবান জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি
ঢাকা, ৪ আগস্ট, ২০১৮ (বাসস): কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনকে স্বাধীনতা ও রাষ্ট্রবিরোধী কোনো শক্তি যেন কলুষিত করতে না পারে সেজন্য তাদেরকে ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার আহবান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ঘোষিত রোডম্যাপ দ্রুত বাস্তবায়ন করে সড়ক ও পরিবহন খাতের বিভিন্ন অনিয়ম দূর করার জন্য সরকারের প্রতিও আহবান জানিয়েছে সংগঠনটি।
পাশাপাশি, বিনা নোটিশে অলিখিত ধর্মঘটের মাধ্যমে দেশের সাধারণ মানুষকে জিম্মি না করা এবং দেশের মানুষের দুর্ভোগ না বাড়ানোর জন্য পরিবহন মালিক-শ্রমিকদের প্রতি আহবান জানানো হয়েছে।
আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এক বিবৃতিতে এ সব কথা বলেন।
বিবৃতিতে অভিভাবক ও সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, ‘আপনাদের সন্তানকে ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যেতে বলুন। জাতির আগামী দিনের ভবিষ্যত এই শিক্ষার্থীরা যেন কোনো ষড়যন্ত্রের শিকার না হয় সেদিকে খেয়াল রাখুন।’
তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে শিক্ষার্থীদের দাবিগুলো মেনে নিয়ে তা পূরণের উদ্যোগ গ্রহণ করেছেন। সরকার ৯ দফা দাবি পূরণের সুনির্দিষ্ট রোডম্যাপও ঘোষণা করেছে।
‘এমন পরিস্থিতিতে দেশবাসী আশা করেছিল, কোমলমতি শিক্ষার্থীরা নিজ-নিজ ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যাবে’- উল্লেখ করে তারা বলেন, “কিন্তু আমরা লক্ষ্য করছি, সাতদিন অতিবাহিত হলেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে। এ অবস্থায় একদিকে শিক্ষার্থীদের রাজপথ দখল করে আন্দোলন চালিয়ে যাওয়া এবং অন্যদিকে পরিবহন শ্রমিক-মালিকদের ‘অঘোষিত’ ধর্মঘটের কারণে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে।”
তারা আরও বলেন, গভীর উদ্বেগের বিষয় হলো, কোমলমতি শিক্ষার্থীদের এই আন্দোলনকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহারের ষড়যন্ত্র হচ্ছে, যার খবর গণমাধ্যমে ইতোমধ্যে প্রচার হয়েছে ও হচ্ছে।
কোমলমতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে ঢকা বিশ্বকবিদ্যালয় শিক্ষক নেতৃবৃন্দ বলেন, ‘তোমরা আমাদের সন্তানতুল্য, তোমরা পুরো দেশকে নতুন পথ দেখিয়েছো, চোখে আঙুল দিয়ে ভুল-ভ্রান্তিগুলো ধরিয়ে দিয়েছো। কিন্তু সরকার তোমাদের দাবি মেনে নেয়ার ঘোষণা দেয়ার পরও রাজপথে অবস্থান কুচক্রী, সুযোগসন্ধানী ও স্বার্থান্বেষীমহলকে তাদের ষড়যন্ত্রের পথ বিস্তৃত করার সুযোগ করে দিচ্ছে।’
বাসস/সবি/এমকে/২০৫৫/কেজিএ