বাসস দেশ-২৫ : পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

190

বাসস দেশ-২৫
এলজিআরডি মন্ত্রী-পয়ঃনিষ্কাশন
পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ১৮ অক্টোবর, ২০২০ (বাসস) : পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ কক্ষে থেকে অনলাইনে পৌরসভার পয়:বর্জ্য ব্যবস্থাপনার লক্ষে প্রণীত কর্মপরিকল্পনা বিষয়ে পৌর মেয়র ও প্রকৌশলীদের জন্য অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, বিশ্বের বিভিন্ন দেশে পয়:বর্জ্য ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আমাদের দেশেও উন্নত প্রযুক্তি ব্যবহার করার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও একটি পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ গড়তে সব ধরণের সুবিধা-অসুবিধা বিবেচনা করে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনা হবে।
তাজুল বলেন, পয়:বর্জ্য, কঠিন বর্জ্য সহ অন্যান্য সব ধরণের বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা করতে হবে যাতে পরিবেশ দূষিত না হয়। মানুষের স্বাস্থ্যহানি না ঘটে। এজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।
তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব দেশ গড়তে যত ধরণের লজিস্টিক সাপোর্ট দরকার তার ব্যবস্থা করবে সরকার।
দেশের পৌরসভাগুলোর যে সকল সমস্যা সে সব সমস্যার কথা মন্ত্রী পৌর মেয়রদের কাছে অবহিত হন এবং তা সমাধানের আশ্বাসও দেন তিনি।
একই সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রী পৌরসভাগুলোকে নিজস্ব আয় বাড়ানোর প্রতিও গুরুত্বারোপ করেন।
কর্মশালায় বুয়েটের কারিগরি বিষয়াবলী ওপর ইন্টারন্যাশনাল ট্রেনিং নেটওয়ার্কের পরিচালক ড. তানভীর আহমেদ উপস্থাপনা প্রদান করেন এবং ইউনিসেফের ওয়াশ সেকশন প্রধান দারা জনস্টন এসডিজি ৬ দশমিক ২ লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের বর্তমান অবস্থান তুলে ধরেন।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জনস্বাস্থ্য প্রকৗশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এবং ৫০টি পৌরসভার মেয়র ও প্রকৌশলীরা অংশ গ্রহণ করেন।
বাসস/সবি/এমএএস/১৯২০/কেকে