আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ করলে উৎপাদন আরও বৃদ্ধি পাবে : নারায়ণ চন্দ্র চন্দ

462

খুলনা, ৪ আগস্ট, ২০১৮ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ করলে উৎপাদন আরও বৃদ্ধি পাবে, দেশ এগিয়ে যাবে। মৎস্য খাতের উন্নয়নে সরকার প্রায় দুই’শ ৯২ কোট টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে বলে তিনি উল্লেখ করেন।
আজ শনিবার খুলনা ডুমুরিয়ার সাহস ইউনিয়নে কাপ মিশ্র চাষ প্রদর্শনী খামার সংলগ্ন মাঠ আবাসন প্রকল্পের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, মাঠ দিবস ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এসব কথা বলেন।
উপজেলা মৎস্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। এসময় মৎস্য চাষী, আবাসন প্রকল্পের চাষীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী আবাসনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।
নারায়ণ চন্দ্র চন্দ বলেন, বর্তমান সরকার গরিব ও অসহায় মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ছিন্নমূল মানুষের জন্য সরকার আবাসন নির্মাণ করছে।
তিনি বলেন, ঘুষ গ্রহণকারী ও দুর্নীতিবাজদের ক্ষমা করা হবে না। সরকারের ধারাবাহিক উন্নয়ন কর্মসূচির জন্য বাংলাদেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুচিন্তিত পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যাচ্ছেন।
মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার গঠন করার পর থেকেই শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, যোগাযোগ, বিদ্যুৎ ও অবকাঠামোগত উন্নয়নসহ সকল ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হয়েছে।
ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্প পরিচালক মোঃ আলিমুজ্জামান চৌধুরী, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু ছাইদ, জেলা পরিষদের সদস্য সরদার আবু সালেহ, ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন প্রমুখ বক্তব্য দেন।
সকালে তিনি উপজেলা প্রাণিসম্পদ অফিসে গাভী পালনকারীদের মাঝে উপকরণও বিতরণ করেন।