ভিয়েতনামে কয়েক দিনের ব্যবধানে দ্বিতীয় বড় ভূমিধসে ১১ সেনার মৃত্যু, নিখোঁজ ১১

443

হ্যানয়, ১৮ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : ভিয়েতনামের মধ্যাঞ্চলে রোববার এক বড় ধরণের ভূমিধসে ১১ জন সৈন্য মারা গেছে ও অপর ১১জনের অনুসন্ধানে অভিযান চালানো হয়েছে। দেশটি গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সঙ্গে লড়াই করছে। খবর এএফপি’র।
সেখানে বন্যার পানি পুনরায় বেড়ে যাওয়ার উদ্বেগ প্রকাশ করে ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে,ভারী বৃষ্টিপাতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে অঞ্চলটি ডুবে রয়েছে এবং বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৬৪ জন মানুষের প্রাণহানী ঘটেছে। একটি সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে, কোয়াং ত্রি প্রদেশের একটি সামরিক স্টেশনের ব্যারাকে শিলা বৃষ্টিতে ভ’মিধসে হলে সেখানে ২২ সেনা ঘন কাদা মাটির নিচে চাপা পরেছে বলে আশঙ্কা করা হচ্ছে।
ভিএনএক্সপ্রেস নিউজ সাইটের উদ্ধৃতি দিয়ে স্থানীয় এক কর্মকর্তা হা এনগোক ডুং বলেন, ‘দুপুর ২ টা থেকে সেখানে বোমা বিষ্ফোরণের মতো চার থেকে পাঁচটি ভূমিধস হয়েছে।’
সেনাবাহিনীর জেনারেল স্টাফের চিফ লেফটেন্যান্ট জেনারেল ফান ভ্যান গিয়াং, এই অঞ্চলে আরও ভূমিধস হতে পারে বলে সতর্ক করে জানান, উদ্ধারকারীদের ঘটনাস্থলে প্রবেশের ক্ষেত্রে একটি নিরাপদ উপায় খুঁজে বের করা দরকার।
সরকারি সূত্র জানিয়েছে, এ পর্যন্ত ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একটি জলবিদ্যুৎ কেন্দ্র পরিবেষ্টিত এলাকায় ভূমিধসে শ্রমিকদের বাঁচানোর ব্যর্থ প্রচেষ্টায় উদ্ধারকারী দলের ১৩ সদস্যের মৃতদেহ উদ্ধারের পর এ দুর্ঘটনা ঘটলো।